শিরোনাম
প্রকাশ : ২২ মার্চ, ২০২১ ১১:৫৯
আপডেট : ২২ মার্চ, ২০২১ ১৬:২২
প্রিন্ট করুন printer

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে হালাল-হারাম বিতর্ক ইন্দোনেশিয়ায়

অনলাইন ডেস্ক

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে হালাল-হারাম বিতর্ক ইন্দোনেশিয়ায়
প্রতীকী ছবি

যখন বিশ্বব্যাপী ব্যাপক তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস, তখন এই ভাইরাসের প্রতিষেধক হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা নিয়ে হালাল-হারাম বিতর্ক শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায়।

এই টিকায় শূকরের (প্যানক্রিয়াসের ট্রিপসিন) উপাদান রয়েছে, এমন সন্দেহ থেকে এটিকে ‘হারাম’ ঘোষণা করেছেন দেশটির শীর্ষ মুসলিম ক্লারিক্যাল পরিষদ তথা ইন্দোনেশিয়া উলামা পরিষদ। শুক্রবার সংগঠনটির ওয়েবসাইটে এই ঘোষণা দেওয়া হয়।

এই টিকাগ্রহণ ইসলামিক আইন বিরুদ্ধ বলেও দাবি করা হয় ওই উলামা সংগঠনের পক্ষ থেকে। যদিও টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমতি দেয় ওই পরিষদ।

তবে রবিবার টিকা নির্মাতাসংস্থা অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত এই করোনার টিকায় কোনও ধরনের শূকরের উপাদান নেই। 

ইন্দোনেশিয়ার ফুড অ্যান্ড ড্রাগ এজেন্সি এ বিষয়ে অবশ্য শুরুতেই কোনও মন্তব্য করতে চায়নি। শুক্রবার ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ ইউরোপের কিছু টিকাগ্রহীতার মধ্যে রক্ত জমাট বাঁধার কারণ নিয়ে রিপোর্ট পর্যালোচনা করে অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

প্রসঙ্গত, এশিয়া মহাদেশের মধ্যে ভয়াবহ করোনা পরিস্থিতির দেশগুলোর মধ্যে অন্যতম ইন্দোনেশিয়া। রবিবার পর্যন্ত সে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৬০ হাজার ১৮৪ জন। মোট মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৫৫০ জনের। সূত্র: জাকার্তা পোস্ট, লাইভমিন্ট, ইন্ডিয়া টুডে, ওয়ার্ল্ডওমিটার

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর