শিরোনাম
২৭ মার্চ, ২০২৩ ১৬:৩৯

বিত্তবানদের ঘেরের লবন পানিতে পুড়ল সাড়ে ৩শ' বিঘা জমির ধান

মোরেলগঞ্জ প্রতিনিধি:

বিত্তবানদের ঘেরের লবন পানিতে পুড়ল সাড়ে ৩শ' বিঘা জমির ধান

বাগেরহাটের মোরেলগঞ্জে প্রভাবশালীরা মৎস্য ঘেরে লবন পানি তোলার কারণে কমপক্ষে ১১৫ একর (সাড়ে ৩ শ' বিঘা) জমির উচ্চ ফলনশীল হিরা-২ জাতের ধান ক্ষেত পুড়ে গেছে। ফলে চরম ক্ষতির মধ্যে পড়েছেন পঞ্চকরণ ইউনিয়নের দেবরাজ গ্রমের ৫৫ জন কৃষক ও জমির মালিক। এ ঘটনার বিচার চেয়ে সোমবার বেলা ১২টার দিকে পুড়ে যাওয়া ধান ক্ষেতের পাশে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা। 

লবন পানির প্রভাবে পুড়ে যাওয়া সাড়ে ৩ শত বিঘা জমিতে এবছর ২০ টন ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু দরিদ্র কৃষকদের সে স্বপ্ন ভেস্তে গেছে। ঘের মালিকরা আর মাত্র ২০ দিন পরে ঘেরে পানি তুললে কপাল পুড়তো না কৃষক ও জমির মালিকদের। 

কৃষক সাইফুল তালুকদার, শুনিল ঋষি, মাদব ডাকুয়া, আলামিন তালুকদার, আজিজ তালুকদার, আলী আকবর তালুকদার বলেন, আমন ধান তোলার পরে প্রতিবিঘা জমিতে ২০ হাজার টাকা খরচ করে হিরা-২ জাতের ধান চাষ করা হয়েছে। যার ফলন হয়ে থাকে প্রতিবিঘায় ৪০-৪৫ মণ। আর মাত্র ১৫-২০ দিন পরেই ধান ঘরে তোলা যেত। কিন্তু লবন পানিতে পুড়ে সে স্বপ্ন ছাই হয়েছে। 

এ সম্পর্কে উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী বলেন, হতদরিদ্র কৃষকদের অপূরণীয় ক্ষতি হয়েছে। তারা দেনা হয়ে গেছেন। কিছু প্রভাবশালী ব্যক্তি ঘেরে লবন পানি তুলে অপূরণীয় ক্ষতি করেছে। লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক দেবরাজ গ্রামের লোকমান তালুকদার স্থানীয় ঘের ব্যবসায়ী ফরিদ শেখ, সাহেব আলী শেখ, নজরুল ও রাসেল শেখের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

নির্বাহী কর্মকর্তা এসএম তারেক সুলতান বলেন, অভিযোগ পাওয়ার পরেই তদন্ত করে দ্রুত প্রতিবেদন দাখিলের জন্য উপসহকারি কৃষি কর্মকর্তা ও ইউনিয়ন তহশীলদারকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর