Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০১৯ ১৩:৫৪

চবিতে প্রথম বিজ্ঞান উৎসব

চবি প্রতিনিধি

চবিতে প্রথম বিজ্ঞান উৎসব

প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো 'চট্টগ্রাম বিজ্ঞান উৎসব'। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

মঙ্গলবার বেলা ১২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদ অডিটোয়ামে এ উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দেশের ২৪টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এছাড়াও এ উৎসবে স্কুল কলেজের ক্ষুদে বিজ্ঞানীরাও অংশ নেয়। এতে শিক্ষার্থীদের ২৩টি উদ্ভাবন প্রদর্শন করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি'র সভাপতি মুজাহিদুল ইসলাম এজাজের সভাপতিত্বে ও সদস্য ইশমাম আরাবি এবং সাবরিনা আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য প্রফেসর ড.  শিরিন আখতার, এমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী। 

বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন,  এ বিজ্ঞান উৎসব আমাদের জন্য নতুন হতে পারে। কিন্তু উন্নত বিশ্বের দেশগুলোর এটি নিত্য-নৈমিত্তিক কাজ। এ উৎসবের বার্তা বিশ্বব্যাপী। আমি তাদের যে আবিষ্কার প্রদর্শন করেছি। নিঃসন্দেহে অসাধারণ উদ্বাবন। এগুলোকে নিয়মিত পর্যবেক্ষণ করতে পারলে আমাদের দেশ অনেকদূর এগিয়ে যাবে। তাই এ ধরনের আয়োজনগুলো নিয়মিত হওয়া দেশ এবং দেশের মানুষের জন্য খুবই জরুরি।

অনুষ্ঠানের অন্যতম সংগঠক মুজাহিদ আহমেদ ইজাজ বলেন, এটি শুধু চট্টগ্রাম নয়, সারাদেশের বিজ্ঞান প্রেমীদের এক মিলনমেলা। সকল বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে জাতীয় পর্যায়ে এটি প্রথম কোনও বিজ্ঞান উৎসব।

প্রসঙ্গত,২০১৮ সালের ৫ এপ্রিল যাত্রা শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি। এ সংগঠনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২২ এপ্রিল। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী মুজাহিদ আহমেদ ইজাজ, আব্দুর রহমান অপু, মিফতা মুশফিকের হাত ধরে চবি শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিকরণে এটি কাজ করে চলেছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য