২৬ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২১

চারুকলায় বসছে বৈচিত্র্যের মেলা

নিজস্ব প্রতিবেদক

চারুকলায় বসছে বৈচিত্র্যের মেলা

মানুষে মানুষে মেলবন্ধন জোরদার করতে আগামী শনিবার চারুকলার বকুলতলায় বৈচিত্র্যের মেলা ও বৈচিত্র্যের ঐক্যতান অনুষ্ঠানের আয়োজন করেছে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) ও গানের দল মাদল। 

দিনব্যাপী ওই অনুষ্ঠানে আলোচনা, প্রদর্শনীসহ বৈচিত্র্যের মেলা এবং বৈচিত্র্যের ঐক্যতান নামে গানের অনুষ্ঠান শুরু হবে। যা চলবে সন্ধ্যা পর্যন্ত। আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। এতে বক্তব্য দেন আইইডি’র নির্বাহী পরিচালক নুমান আহম্মেদ খান, জনউদ্যোগের সমন্বয়ক তারিক হোসেন মিঠুল, সাংবাদিক নিখিল ভদ্র, আদিবাসী নেতা হরেন্দ্রনাথ সিং ও মাদলের এন্থনী রেমা।

সংবাদ সম্মেলনে বলা হয়, উন্নয়ন টেকসই, সুষম ও ভারসাম্যপূর্ণ করতে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ‘কাউকে পিছিয়ে রেখে নয়’-এই মূলমন্ত্র যুক্ত করা হয়েছে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চলের ১০টি সাংস্কৃতিক দল ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশে সাংস্কৃতিক অবক্ষয় ও মৌলবাদ-জঙ্গিবাদ মাথাচাড়া দেওয়ার অপচেষ্টা চলছে। এর বিপরীতে বাঙালি ও বিভিন্ন জাতির মানুষের সম্মিলন, বোঝাপড়া, মিথস্ক্রিয়া এবং সাংস্কৃতিক আদান প্রদান জরুরী। এই সম্মিলন দেশকে অসাম্প্রদায়িক, সামাজিক-সাংস্কৃতিকভাবে সহিষ্ণু ও বৈচিত্র্যময় করে তুলবে। সে জন্যই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সফল করতে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।


বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর