শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০১:০৫

মধ্যরাতেও আন্দোলনে রাবি শিক্ষার্থীরা, অসুস্থ ৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

মধ্যরাতেও আন্দোলনে রাবি শিক্ষার্থীরা, অসুস্থ ৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশনে তিনজন অসুস্থ হয়ে পড়ছেনে। পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগকে ফলিত পরিসংখ্যান বিভাগ করার দাবিতে আমরণ অনশন করছেন বিভাগের শিক্ষার্থীরা।

অনশনে অসুস্থ যেসব শিক্ষার্থী তারা হলেন, মোবাশশির উল্লাহ, সোহাগ, নিশি খাতুন। তারা তিনজনেই বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজে চিকিৎসাধীন। 

আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, অনশন ও শীতের কারণইে এই তিনজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সামির বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যতীত পৃথিবীর কোনও বিশ্ববিদ্যালয়ে পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট নামে কোনও বিভাগ নেই। তাই আমরা যৌক্তিক দাবি নিয়ে অনশনে নেমেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবিতে রাজি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। এখন আর আলোচনার কথা বলে আমাদের অপেক্ষা করে রাখা যাবে না। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা অনশনে থাকব।’

এদিকে, বুধবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদ্বয়, প্রক্টর, বিভাগীয় সভাপতি এবং অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাতে সম্মত হননি। শিক্ষার্থীরা জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষার্থীদের অনশন কর্মসূচি স্থগিতের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু তারা শোনেননি। বিভাগের নাম পরিবর্তনের বিষয়টি আলোচনায় বসে সমাধান করতে হবে।

প্রসঙ্গত, এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিভাগটির শিক্ষার্থীরা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর