শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ১৪:১৬
আপডেট : ৬ মে, ২০২১ ১৭:৫৭
প্রিন্ট করুন printer

রাবিতে নিয়োগ নিয়ে উপাচার্য ভবনে ছাত্রলীগের হামলা

রাবি প্রতিনিধি

রাবিতে নিয়োগ নিয়ে উপাচার্য ভবনে ছাত্রলীগের হামলা
Google News

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহানের মেয়াদের শেষ দিনে নিয়োগকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৬ মে) দুপুর ১২টার দিকে উপাচার্য ভবনের সামনে মহানগর ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা চালায় বলে জানা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপাচার্য এম আব্দুস সোবহান ১৭০ জনকে বিভিন্ন পদে নিয়োগ দিচ্ছেন এমন গুঞ্জন ওঠে। একে কেন্দ্র করে বৃহস্পতিবার ভোর থেকে উপাচার্য ভবনের সামনে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও চাকরি প্রত্যাশীরা অবস্থান নেয়। বেলা সাড়ে এগারোটার দিকে মহানগর ছাত্রলীগের একদল নেতাকর্মী উপাচার্য ভবনের সামনে অবস্থান নেয়। বেলা সোয়া ১২টার দিকে ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের ওপর চড়াও হয় ও বেধড়ক পেটাতে থাকে। 

এসময় পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে। পরে হামলাকারী ছাত্রলীগ নেতা কর্মীরা ক্যাম্পাস ছেড়ে যায়। এই ঘটনায় শারীরিক শিক্ষা ও ক্রিড়াবিজ্ঞান বিভাগের সহকারী পরিচালক কামরুজ্জামান চঞ্চল, হবিবুর হলের সেকশন অফিসার আবদুল্লাহ আল মাসুদসহ আরও অন্তত ৫ জন আহত হয়েছেন। আহত সবার নাম ও পরিচয় জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী অভিযোগ করে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করেও উপাচার্য তার মেয়াদের শেষ দিনে ১৭০ জনকে নিয়োগ দিলেন। একে কেন্দ্র করেই এই হামলা হয়। এই ব্যাপারে বক্তব্য জানতে চাইলে প্রক্টর লুৎফর রহমান বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না।

প্রসঙ্গত, উপাচার্য এম আব্দুস সোবহানের বিরুদ্ধে ওঠা দুর্নীতি ও অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে গত বছর ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ে সব ধরণের নিয়োগ স্থগিত রাখার নির্দেশ দেয়।  বৃহস্পতিবার (৬ মে) উপাচার্যের মেয়াদ শেষ হবে। গত কয়েকদিন ধরে অবৈধ নিয়োগের আশঙ্কায় বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী দুর্নীতি বিরোধী শিক্ষকসহ চাকরি প্রার্থী ও ছাত্রলীগ কর্মীরা লাগাতার আন্দোলন করে আসছিল। গত ৪ মে উপাচার্যের শেষ সিন্ডিকেট মিটিংকে কেন্দ্র করে শিক্ষকরা স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীদের কাছে লাঞ্ছিত হন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর