২৬ জুন, ২০২১ ২০:৩২

মোনাশ কলেজ অস্ট্রেলিয়া’র ইউসিবি-সার্টিফায়েড স্টুডেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম

প্রেস বিজ্ঞপ্তি

মোনাশ কলেজ অস্ট্রেলিয়া’র ইউসিবি-সার্টিফায়েড স্টুডেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম

বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার এবং শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ। মোনাশ কলেজ বিশ্বের শীর্ষস্থানীয় ১০০ বিশ্ববিদ্যালয়ের (কিউএস ২০২১ র‍্যাঙ্কিং অনুযায়ী) একটি মোনাশ ইউনিভার্সিটির সম্পূর্ণ আওতাধীন।  

গতকাল (২৫ জুন) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ও মোনাশ কলেজ অস্ট্রেলিয়া বিনামূল্যে ‘এফেক্টিভ প্রবলেম সলভিং: এক্সেলিং ইন টেস্টস’ বিষয়ে বিশেষ অনলাইন ট্রেনিং সেশন আয়োজন করে। এ সেশনে সারাদেশ থেকে ৮ থেকে ১২ গ্রেডের ৪শ’র বেশি শিক্ষার্থী ও শিক্ষক অংশগ্রহণ করেন। ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ অংশগ্রহণকারী সকলকে সনদ প্রদান করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার। মোনাশ ইউনিভার্সিটি সহ অস্ট্রেলিয়ার অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে। 
অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথম দিকে রয়েছে এবং এসব শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়া দেশ হিসেবে আতিয়েথতাপূর্ণ এবং অনেকক্ষেত্রে তাদের ক্যারিয়ার গড়ে তুলতে কীভাবে সহায়ক ভূমিকা পালন করে বক্তব্যে তিনি এসব বিষয়ে কথা বলেন। 

মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়ার প্রো ভাইস-চ্যান্সেলর ও প্রেসিডেন্ট অধ্যাপক অ্যান্ড্রিউ ওয়াকার, মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জো মিথেন এবং বোস্টন কনসাল্টিং গ্রুপ মালয়েশিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের পরিচালক জারিফ মুনির অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তারা মোনাশ কলেজের সাথে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের অংশীদারিত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন; পাশাপাশি, বাংলাদেশি শিক্ষার্থীরা কীভাবে মোনাশ কলেজের বৈশ্বিক মানদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের পাঠক্রম, কোর্স ডেলিভারি ও  লার্নিং আউটকাম থেকে সুবিধা পেতে পারেন বক্তারা তা নিয়েও আলোচনা করেন।  

সেশনে স্টুডেন্ট ট্রেনিং সেশন পরিচালনা করেন মোনাশ কলেজের চার জন ট্রেনার, যাদের মধ্যে ছিলেন: ক্যাথলিন ও’ব্রায়ান, ড. মোহন নায়ার, হ্যারি ফ্লোরোস এবং ক্যারলিন সেটিয়া। ট্রেনিং সেশনে তারা শিক্ষার্থীদের জন্য ‘কি প্রবলেম-সলভিং স্কিল’র বিকাশ এবং টেস্টে পারফরমেন্স বাড়ানোর পদ্ধতি নিয়ে আলোচনা করেন। অংশগ্রহণমূলক এ সেশনে শিক্ষার্থীরাও ট্রেনারদের উদ্দেশ্যে অনেক প্রশ্ন করেন।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর