শিরোনাম
প্রকাশ : ৪ সেপ্টেম্বর, ২০২১ ০১:৪২
প্রিন্ট করুন printer

ঢাবিতে ভুয়া সনদ দিয়ে পদোন্নতির আবেদন শতাধিক কর্মকর্তার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে ভুয়া সনদ দিয়ে পদোন্নতির আবেদন শতাধিক কর্মকর্তার
ফাইল ছবি
Google News

কম্পিউটার বিষয়ে তেমন কোনো জানাশোনা না থাকলেও 'ভুয়া সনদ' দিয়ে আবেদন করেছেন পদোন্নতির জন্য। সম্প্রতি এমন অভিযোগ পাওয়া গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে। নামসর্বস্ব একটি প্রতিষ্ঠান থেকে সনদপত্র নিয়ে এমন আবেদন করেছিলেন তারা।  

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদোন্নতির জন্য এক বছর মেয়াদী কম্পিউটার কোর্স সম্পন্ন করার বাধ্যবাধ্যকতা রয়েছে। তাই পদোন্নতি নিতে জালিয়াতির আশ্রয় নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসসহ বিভিন্ন দফতরের কর্মকর্তারা। 

তারা ‘কর্মযোগ সংস্থা’ নামের একটি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার দক্ষতার সনদপত্র নিয়েছেন। কিন্তু প্রতিষ্ঠানটির শাহবাগের আজিজ সুপার মার্কেটের ঠিকানায় গিয়ে এই নামে কোনো প্রতিষ্ঠান পাওয়া যায়নি। বরং সেখানে একটি কাপড়ের দোকান পাওয়া যায়। 

দোকানদারদের সাথে কথা বলে জানা যায়, সেখানে ওই নামে একটি কক্ষ থাকলেও এক বছরের বেশি আগে তারা সেখান থেকে চলে গেছে। অনলাইন থেকে সংগৃহীত প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠানিক মুঠোফোন নাম্বারে কল দিলেও তা বন্ধ পাওয়া যায়। 

এ বিষয় জানতে চাইলে বিশ^বিদ্যালয়ের রেজিস্টার প্রবীর কুমার সরকার বলেন, এ বিষয়ে যা বলার তা উপাচার্য মহোদয় বলে দিয়েছেন। পদোন্নতির আবেদনের নিয়ম জানতে চাইলে তিনি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে লিখিত আবেদন করতে বলেন। 

বিষয়টি নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিষয়টি আমি জেনেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো অনিয়ম-দুর্নীতির আশ্রয় নেই। বিষয়টি আমরা তদন্ত করবো। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর