২০ অক্টোবর, ২০২১ ১৯:৫৫

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনজনের এমফিল-দু’জনের পিএইচডি অর্জন

গাজীপুর প্রতিনিধি

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনজনের এমফিল-দু’জনের পিএইচডি অর্জন

ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনজন এমফিল ও দুইজন গবেষক পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব এডভান্সড স্টাডিজ, একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট সভার অনুমোদনক্রমে এই ডিগ্রি প্রদান করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম এ তথ্য জানিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিশেষ কর্মকর্তা মীর মোহাম্মাদ মারুফ মিয়া ‘অন্নদাশষ্কর রায়ের প্রবন্ধে সমাজ ও সংস্কৃতি ভাবনা’ শিরোনামের গবেষণায়, কিশোরগঞ্জের ওয়ালী নেওয়াজ খান কলেজের প্রভাষক মো. আজিজুর রহমান নয়ন ‘তিতুমীরের ব্রিটিশবিরোধী আন্দেলনের ধারা ও বৈশিষ্ট্য’ শিরোনামের গবেষণায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার মো. আনিসুর রহমান ‘ইউজেস অ্যান্ড অ্যাপ্লিকেশনস অব আইসিটি ইন ইউনিভার্সিটি লাইব্রেরিজ অব বাংলাদেশ (Usages and Applications of ICT in University  Libraries of  Bangladesh) শিরোনামের গবেষণায় এমফিল ডিগ্রি অর্জন করেছেন।

এছাড়াও অপর দুই গবেষক ময়মনসিংহের সরকারি আনন্দ মোহন কলেজের সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক সাফি উদ্দিন আহম্মদ ‘স্থানান্তরিত বস্তিবাসীদের পারিবারিক জীবন: ময়মনসিংহ শহরের ওপর একটি সমীক্ষা’  শিরোনামের গবেষণায় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. তাজুল ইসলাম চৌধুরী ‘আইডেন্টিফিকেশন অব মেজর ব্লাস্ট রেসিসট্যান্স জীন ইন নেটিভ ল্যান্ড রেস অ্যান্ড ইন্ট্রোগ্রেশন ইন দ্য ব্যাকগ্রাউন্ড অব বিআরআরআই ধান ৪৭’ (Identification of  Major Blast Resistance Gene in Native Land Race and Introgression in the Background of BRRI dhan 47) শিরোনামের গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর