২০ অক্টোবর, ২০২১ ২২:২০

বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু

শুরু হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা। বুধবার বুয়েট ক্যাস্পাসে মোট চার শিফটের পরীক্ষার প্রথম দুই শিফটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০টা থেকে ১১টা এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার একই সময়ে বাকি দুই শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

উল্লেখ্য, কোভিড-১৯ মহামারীর কারণে বুয়েটের ভর্তি পরীক্ষা প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুইধাপে অনুষ্ঠিত হবে। প্রাক-নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে প্রতি শিফট থেকে নির্বাচিত প্রার্থীদের আগামী ৬ নভেম্বর মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হবে। মূল ভর্তি পরীক্ষা লিখিত আকারে দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বুয়েটের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১২টি বিভাগে ¯œাতক শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। এবারের ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠিভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি ও স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ১ হাজার ২১৫ টি আসনের বিপরীতে প্রার্থী সংখ্যা ১৮ হাজার ৫ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী ১২ হাজার ৩১৫ জন এবং মেয়ে শিক্ষার্থী ৫ হাজার ৬৯০ জন। মূলত এমসিকিউ প্রশ্নের মাধ্যমে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৮ অক্টোবর প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর