২৫ নভেম্বর, ২০২১ ১৭:১৮

স্টেট ইউনিভার্সিটিতে ‘শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতামালা

অনলাইন ডেস্ক

স্টেট ইউনিভার্সিটিতে ‘শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতামালা

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) আয়োজিত ‘শিল্প-শীক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতামালার সপ্তম কর্মশালা অনুষ্ঠিত হয় আজ এসইউবি'র সেমিনার রুমে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক মিস. রুপালি চৌধুরী। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এসইউবি'র উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ারুল কবির। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন এসইউবি’র স্কুল অব হেলথ সায়েন্স এর ডীন অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমীন ও স্বাগত বক্তব্য রাখেন ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি) এর পরিচালক আবু তাহের খান।

অনুষ্ঠানে মিস. রুপালি চৌধুরী তাঁর প্রধান অতিথির বক্তব্যে বলেন, শিক্ষিত তরুণকে পেশা পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে অবশ্যই সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে এগুতে হবে। আর চেষ্টা করতে হবে নিজের শিক্ষাগত পটভূমি ও ব্যক্তিগত আগ্রহের সাথে মিলিয়ে তা ঠিক করা। তিনি বলেন, মানসম্পন্ন গুণগত শিক্ষাভিত্তিই হচ্ছে পেশাগত ক্ষেত্রে সফল হবার মূল শর্ত। তা সেটি চাকরি বা উদ্যেক্তা যাই হোক না কেন। এসইউবি শিক্ষর্থীদের উদ্দেশ্যে পরামর্শমূলক বক্তব্য হিসেবে তিনি বলেন, চাকরির বাজারে নিজেকে অন্যদের থেকে আলাদা ভাবে তুলে ধরতে পড়াশুনার কোন বিকল্প নেই, পাঠ্যপুস্তক বই এর পাশাপাশি অন্যান্য জ্ঞান অর্জনের উপর বিশেষ গুরুত্ত্ব দিয়ে তিনি বলেন প্রতিদিনই উচিৎ কোন না কোন বই পড়া হতে পারে তা সাহিত্য কিংবা বিশেষ কারো জীবনী। তদুপরি এ অভ্যাস নিয়মিত থাকলে চাকরীর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে বলেও তিনি মত প্রকাশ করেন।

অধ্যাপক ড. মো: আনোয়ারুল কবির তাঁর সভাপতির বক্তব্যে বলেন, সারা পৃথিবী জুড়ে বিজ্ঞান ও প্রযুক্তির দ্রুত বিকাশ ঘটছে এবং সে ধারাবাহিকতায় কর্মবাজারের ধরন ও চাহিদাতেও নানামাত্রিক পরিবর্তন যুক্ত হচ্ছে। এসইউবি চেষ্টা করছে, অনিবার্য এসব পরিবর্তনজনিত বাজারচাহিদাকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে ঢেলে সাজাতে। শিল্পের অন্যবিধ অভিজ্ঞতাকেও এসইউবি কাজে লাগাতে আগ্রহী। সে আগ্রহ ও উপলব্দি থেকেই 'শিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতামালার আয়োজন করা হয়েছে বলে এ উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ব্যবসায়ের জন্য পুঁজি বড় কোনো সমস্যা নয়--মূল সমস্যা সাহসের অভাব। অতএব তোমাদেরকে অবশ্যই সাহসী ও দূরদর্শী হতে হবে।

অনুষ্ঠানে এসইউবি'র বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, অনুষদ সদস্য ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কর্মশালায় এসইউবির প্রায় একশ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। একজন শিক্ষার্থী তার মন্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ের এমন শিক্ষনীয় কর্মশালার আয়োজন অত্যন্ত প্রশংসনীয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এসইউবির ব্যবসায় বিভাগের প্রভাষক মেহজাবীন ফারুকী।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর