৫ ডিসেম্বর, ২০২১ ২২:৫৪

শেকৃবি’র গবেষণা ফার্মে বারবার চুরি, গুরুত্বহীন প্রশাসন

শেকৃবি প্রতিনিধি

শেকৃবি’র গবেষণা ফার্মে বারবার চুরি, গুরুত্বহীন প্রশাসন

কৃষি শিক্ষা ও গবেষণার অনন্য প্রতিষ্ঠান রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) নিরাপত্তার অভাবে শিক্ষার্থীদের গবেষনা সামগ্রী বারবার চুরির ঘটনা ঘটছে। এসব ঘটনায় দৃষ্টান্তমূলক কোন ব্যবস্থা না নেওয়ায় গবেষণায় আগ্রহ হারাচ্ছেন সংশ্লিষ্টরা। বিভিন্ন সময়ে মাঠ থেকে গবেষণার ফসল চুরি হওয়ার অভিযোগ উঠলেও এবার গবেষণার পোল্ট্রি মুরগি চুরি হওয়ার অভিযোগ উঠেছে।

রবিবার এমএস শিক্ষার্থীরা তাদের চলমান গবেষণায় পোল্ট্রি ফার্ম থেকে বেশ কিছু মুরগি ও ওষুধ চুরি হওয়ার অভিযোগ করেছেন। বিপুল মজুমদার ও নিতু সাহা নামের শিক্ষার্থীদ্বয় অভিযোগ করে বলেন, এর আগে এই গবেষণাকর্ম শুরুর দিকে একবার চুরি হলে গত ২১ নভেম্বর আমরা প্রক্টর বরাবর নিরাপত্তা জোড়দার করার জন্য একটি আবেদন করি। কিন্তু প্রশাসন থেকে কোনো গুরুত্ব না দেওয়ায় আবারও একইভাবে গবেষণার মুরগি ও কিছু ওষুধ চুরি হয়ে গেল। নিজেদের টাকায় গবেষণার জিনিসপত্র এভাবে বারবার চুরি হওয়ায় আমরা হতাশ। পরবর্তীতে এমন ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার ব্যাপারে যেন প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

প্রসঙ্গত, এর আগে গেল বছর জানুয়ারী ও মার্চ মাসে মাঠ থেকে গবেষণার স্ট্রাবেরি ও ক্যাপসিকাম চুরি হওয়ার অভিযোগ উঠেছিল। এছাড়া গবেষণা মাঠে গবেষণার ফসল নষ্ট করার অভিযোগ প্রায় প্রতিবছরের। ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, বারবার অভিযোগ করেও প্রশাসন থেকে নিরাপত্তার ব্যাপারে তেমন কোনো উদ্যোগ নেওয়া হয় না। 

পোল্ট্রি মুরগি ও ওষুধ চুরির পর নিরাপত্তা শাখায় যোগাযোগ করা হলে তারা বলেন, আমাদেরকে উপর থেকে এমন কোন নির্দেশনা দেওয়া হয়নি। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টও অধ্যাপক ড. মো. হারুনুর রশীদ বলেন, আমাদের পর্যাপ্ত আনসার সদস্য নেই। তারপরও মাঝেমাঝে টহল দেওয়া হয়। ইঞ্জিনিয়ারিং সেকশনের নির্মানকাজ শেষ না হলে আমরা কিছু করতে পারছিনা। তবে বিষয়টা নিয়ে আমরা ভাবছি।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর