১৩ নভেম্বর, ২০২২ ১৫:৫৫

রাবিতে শুরু হলো কলা অনুষদের আন্তর্জাতিক সম্মেলন

রাবি প্রতিনিধি

রাবিতে শুরু হলো কলা অনুষদের আন্তর্জাতিক সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইস্যুস অ্যান্ড ডিসকোর্সেস অ্যারাউন্ড লিবারেল আর্টস্ এন্ড হিউম্যানিটিস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। রবিবার সিনেট ভবনে দুইদিন ব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় এগিয়ে নিতে এমন সম্মেলনের গুরুত্বপূর্ণ অনেক। কেননা এসব সমন্বিত গবেষণার মাধ্যমে নতুন পথ উন্মোচিত হয়। এমনকি দেশি-বিদেশি গবেষকদের মিথস্ক্রিয়ার ফলে নবীন গবেষকেরা আরও বেশি উজ্জীবিত হবেন। ফলে উন্নত গবেষণার প্রসার ঘটবে। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন ভারতের আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সাঞ্জয় প্রতাব সিং এবং রাবির উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর। সম্মেলনে সভাপতিত্ব করেন কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুর হক।

জানা গেছে, রাবিতে কলা অনুষদের আয়োজনে দ্বিতীয়বারের মতো এই আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এবছর বাংলাদেশসহ আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের শিক্ষক ও গবেষকগণ সম্মেলনে অংশগ্রহণ করেছেন। ফলে বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু ভাষায় মোট ২২৩টি প্রবন্ধ নির্ধারিত হয়েছে। দুই দিনব্যাপী এই সম্মেলনের ২৭টি একাডেমিক সেশন বিশ্ববিদ্যালয়ের ৭টি ভেন্যুতে চলছে। দেশি-বিদেশি গবেষকগণ সেখানে তাদের প্রবন্ধ উপস্থাপন করছেন। যা ১৪ নভেম্বর সন্ধ্যা পর্যন্ত চলবে। উদ্বোধনী পর্বের মুখ্য আলোচক ছিলেন ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাউগাতা ভাদুড়ি।

সম্মেলনের সভাপতি অধ্যাপক ফজলুল হক বলেন, আন্তর্জাতিক এই সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপদ্ধতি ও উন্নত গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কেননা এই সম্মেলনের মাধ্যমে আমাদের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের সাথে বহির্বিশ্ব গবেষকেরা পরিচিত হচ্ছে। এমনকি উভয়ে মিলে উন্নত গবেষণার সুযোগ সৃষ্টি হচ্ছে। তাছাড়া বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে রাখতে এই সম্মেলনে ভূমিকা রাখবে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর