২২ নভেম্বর, ২০২২ ০১:৫১

চাকসুতে মুক্তিযুদ্ধ নিয়ে দেয়ালচিত্র

চবি প্রতিনিধি :

চাকসুতে মুক্তিযুদ্ধ নিয়ে দেয়ালচিত্র

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চাকসু কেন্দ্রের উদ্যোগে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্যে অংকিত দেয়ালচিত্রের উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১১টায় চাকসু ভবনের প্রবেশ পথে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এর উদ্বোধন করেন। 

এসময় উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান, চাকসু কেন্দ্রের পরিচালক সিনেট সদস্য শাহেদ বীন ছাদিক, ছাত্রছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম, চাকসু কেন্দ্রের বরিষ্ঠ সহকারী পরিচালক ও সহকারী প্রক্টর অরুপ বড়ুয়া এবং দেয়ালচিত্রের শিল্পী রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

এসময় উপাচার্য ভাষা আন্দোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস দেয়ালচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলায় চাকসু কেন্দ্রের পরিচালক ও সহকারী পরিচালসহ শিল্পীদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রজন্মের সন্তানদের কাছে পৌঁছে দিতে এ ধরণের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।

বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম ও শিল্পী মংহ্লা ওয়ান এ দেয়ালচিত্র অংকন করেন। দেয়ালচিত্র অংকনের অনুভূতি জানিয়ে রফিকুল ইসলাম বলেন, 'আমার কাছে খুবই ভালো লাগছে যে, এমন দু’টি দেয়ালচিত্র অংকন করতে পেরেছি যাতে ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস-ঐতিহ্য সগৌরবে ফুটে উঠেছে। আরও ভালো লাগছে যে, এই দেয়ালচিত্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর সামনে আমার শিল্পটি প্রকাশ করতে পেরেছি।'

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর