শিরোনাম
প্রকাশ : ১৪ জুলাই, ২০২০ ১৮:৪১

সিলেটে ওসমানী হাসপাতালে হচ্ছে ২০ হাজার লিটারের অক্সিজেন প্ল্যান্ট

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে ওসমানী হাসপাতালে হচ্ছে ২০ হাজার লিটারের অক্সিজেন প্ল্যান্ট

সিলেটের প্রধানতম চিকিৎসাকেন্দ্র এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে ১০ হাজার লিটারের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট আছে। কিন্তু চাহিদা পূরণে এটি যথেষ্ট নয়। এ প্রেক্ষিতে হাসপাতালে বর্তমানে ২০ হাজার লিটারের আরেকটি অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের কাজ চলছে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেলর ইউনুছুর রহমান মঙ্গলবার এমন তথ্য জানিয়েছেন। ওসমানী মেডিকেল কলেজের ১২তম ব্যাচের শিক্ষার্থীদের পক্ষ থেকে হাসপাতালের জন্য হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন গ্রহণকালে তিনি এমন তথ্য জানান।

হাসপাতালের পরিচালক আরো জানান, বর্তমানে সিলেটে করোনা চিকিৎসাকেন্দ্র শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ১০ হাজার লিটারের একটি অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। খুব শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে।

জানতে চাইলে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘চাহিদা পূরণের জন্যই ২০ হাজার লিটারের আরেকটি অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে। আগের ১০ হাজার লিটারের সাথে মিলে এখন ৩০ হাজার লিটার অক্সিজেন সরবরাহের ব্যবস্থা হচ্ছে।’ শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের বিষয়টি এখন প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।

এদিকে ওসমানী মেডিকেল কলেজের ১২তম ব্যাচের শিক্ষার্থীদের পক্ষে হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন হস্তান্তরকালে ওই ব্যাচের ছাত্র স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক (ইপিআই) ডা. সফিকুর রহমান ও সিলেট বিভাগের সাবেক পরিচালক (স্বাস্থ্য) ডা. বনদীপ লাল দাস উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর