১৯ সেপ্টেম্বর, ২০২১ ২০:০৯

'আশ্রয়নে পুনরুদ্ধার হবে হারানো সংস্কৃতি'

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

'আশ্রয়নে পুনরুদ্ধার হবে হারানো সংস্কৃতি'

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, পাশ্চাত্যের সংস্কৃতিতে পরে আমরা এখন একা একা বসবাস করায় অভ্যস্থ হয়ে গেছি। আর আগে আমরা দেখেছি বিকেল হলে সবাই একসাথে বসে হেসে, খেলে গল্প করে ছেলে-মেয়েরা সময় কাটিয়ে দিতো। মানুষের মধ্য সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল। একে অন্যর প্রতি সহমর্মিতা ছিল। এখানে এরকমই একটি অসাধারণ সুন্দর পরিবেশ তৈরী হয়েছে। বড় বড় বিল্ডিং করলে সুখ আসে না। সুখ আসে মমত্বে, বন্ধুত্বে, সুখ আসে পারিবারিক বন্ধনে। আমরা যদি এই আশ্রয়ন প্রকল্পের কাজ চালিয়ে যেতে পারি তাহলে বাংলাদেশের হারানো সংস্কৃতিকে পুনরুদ্ধার করতে পরবো। যারা এখানে বসবাস করবেন তারা যদি এই পরিবেশটা ধরে রাখতে পাবেন তবেই আমরা সার্থক হবো। 

রবিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মাইজদীহি পাহারে আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। এসময় তার সাথে ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, উপজেল নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিন প্রমূখ। 

মূখ্য সচিব আরো বলেন, আশ্রয়ন প্রকল্প প্রধানামন্ত্রীর একটি বিশাল স্বপ্ন যাত্রা। পৃথিবীর ইতিহাসে আর কোথায় নেই যে, সরকার বিনামূল্য ঘর দিচ্ছে জমি দিচ্ছে। এটা বিশ্বে বিরল। বাংলাদেশ হচ্ছে বিশ্বের অন্যতম একটি সবচেয়ে ঘনবসতী পূর্ণ এলাকা। এখানে আলাদা জমি আলাদা বাড়ী এই কনসেপটি নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী অসীম সাহসীকতার সাথে। বঙ্গবন্ধু যে ভাবে স্বপ্ন দেখতেন স্বাধীন সোনার বাংলার। প্রধানমন্ত্রী দেশের তৃণমূল মানুষকে কি ভাবে উপরে তুলে নিয়ে আসা যায় তার একটি মডেল তৈরি করেছেন। আমরা এই কর্মযজ্ঞের সারথী। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর