শিরোনাম
প্রকাশ : ৩১ আগস্ট, ২০২১ ১৬:২৪
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন
Google News

চট্টগ্রামে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, কার্বন ডাই অক্সাইডের পরিমাণ দিন দিন বেড়ে যাওয়ায় জলবায়ু পরিবর্তন হয়ে যাচ্ছে। এ কারণে বিশ্ব প্রতিনিয়ত উষ্ণ হয়ে উঠছে। বায়ুমন্ডলের ওজোন স্তরে ফাটলের সৃষ্টি হয়েছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় একদিকে এন্টার্কটিকা মহাদেশের বরফ গলতে শুরু করেছে, আবার অন্যদিকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও বেড়ে যাচ্ছে।

মঙ্গলবার দুপুরে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য হাঙ্গার পিপল’র উদ্যোগে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পৃথিবীর উপকূলীয় অঞ্চলগুলো জলাবদ্ধতার গ্রাসে পড়ে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এমন অবস্থায় আমাদের বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন উপকূলীয় দেশ সমুদ্রগর্ভে বিলীন হওয়ার শঙ্কা সৃষ্টি হয়েছে। এই ভয়াবহ পরিস্থিতির হাত থেকে পৃথিবীকে বাঁচাতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই। দেশের মোট ভূমির ২০ শতাংশ এলাকা সবুজায়নের আওতায় আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবুজ বিপ্লব আন্দোলন বাস্তবায়ন করে যাচ্ছে। এ আন্দোলন সফল করার লক্ষ্যে সরকারের সহায়ক হয়ে বিভিন্ন ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংগঠনও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছে।

মহিলা শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুবা আহসানের সভাপতিত্ব ও সেভ দ্য হাঙ্গার পিপল’র প্রতিষ্ঠাতা সোহেল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডায়মন্ড সিমেন্টের ব্যবস্থাপক আমান উল্লাহ চৌধুরী, সিজেকেএস কাউন্সিলর মো. শাহজাহান, আবদুর রশিদ লোকমান, মানবাধিকার কর্মী আবদুর নূর, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী পরিষদের সভাপতি নাছরিন রহমান, চট্টগ্রাম গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সম্মিলিত পরিষদের সভাপতি শেখ আবদুল মান্নান প্রমুখ।

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর