১৭ সেপ্টেম্বর, ২০২১ ২২:৩২

চট্টগ্রামে পৌরসভা-ইউপি নির্বাচন; পৃথক ইভিএম-ব্যালট বক্স প্রস্তুত

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে পৌরসভা-ইউপি নির্বাচন; পৃথক ইভিএম-ব্যালট বক্স প্রস্তুত

চট্টগ্রাম জেলার বোয়ালখালী পৌরসভা ও সন্দ্বীপ ইউনিয়ন পরিষদের (ইউপি) পৃথক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০ সেপ্টম্বর। এই পৃথক নির্বাচন ঘিরে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের দায়িত্বশীলরা, স্থানীয় প্রশাসন নানা প্রস্তুতিও সম্পন্ন করেছে। এখানে বোয়ালখালী পৌরসভার শুধুমাত্র কাউন্সিলর পদে নির্বাচন হবে ইভিএমে। অন্যদিকে সন্দ্বীপে ১২ ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে ব্যালটের মাধ্যমে। তাছাড়া শুক্রবার দিবাগত রাত থেকেই নির্বাচনী নিয়মানুযায়ী প্রচার-প্রচারণাও বন্ধ হয়ে গেছে প্রার্থীদের।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বোয়ালখালী ও সন্দ্বীপ ইউপি নির্বাচনের জন্য সব রকমের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনের আগেই সকল প্রকার ইভিএম ও ব্যালট পাঠানো হবে। এরই মধ্যে নির্বাচনের সঙ্গে জড়িত দায়িত্বশীলদের প্রশিক্ষণের কাজও শেষ হচ্ছে। তবে দুটিতেই সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন, স্থানীয় প্রশাসনসহ নানাভাবে প্রস্তুতিও নেয়া রয়েছে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা কামরুল আলম বলেন, বোয়ালখালীতে মেয়র পদে জহুরুল ইসলামকে নির্বাচিত  ঘোষণা করা হয়েছে। নির্বাচন পরিচালনা-২ অধিশাখার এক চিঠিতে বলা হয়, বোয়ালখালী পৌরসভার নির্বাচনে একক প্রার্থী থাকায় বিনাভোটে নির্বাচিত হয়েছেন মেয়র প্রার্থী মো. জহুরুল ইসলাম। বিধি মোতাবেক গেজেট প্রকাশের ক্ষেত্রে আইনগত আর কোনও বাধা নেইও উল্লেখ করেছে।  এখানে অন্যান্য কাউন্সিলর পদে নির্বাচনেও আইনগত কোনও বাধ্যবাধকতা নেই বলে জানান তিনি। 

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচন ঘিরে প্রশাসন প্রস্তুতিও নিয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। বোয়ালখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে ২৫ জন প্রিজাইডিং কর্মকর্তা ১৫৬ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং ৩১৩ জন পোলিং কর্মকর্তাসহ  মোট ৪৯৫ জন ভোটগ্রহণ কর্মকর্তার প্রশিক্ষণ শেষ হয়েছে। বোয়ালখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে ২৪টি ভোট কেন্দ্রে এবং ১৪৯টি বুথের জন্য ১৫৬টি ইভিএম পাঠানো হচ্ছে। এখন ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণও চলছে। বোয়ালখালী পৌরসভায় মেয়র পদে মো. জহুরুল ইসলাম বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এখানে ৯ ওয়ার্ডে ৫০ জন সাধারণ আসনের কাউন্সিলর এবং ৮ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচন হচ্ছে।

অন্যদিকে সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪টি ইউনিয়নের  চেয়ারম্যান পদে বিনাভোটে নির্বাচিত হতে যাচ্ছেন। এই ইউনিয়নগুলোতে মেম্বার পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচনে ভোটগ্রহণের জন্য ১ হাজার ৬৫৫ জন ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা) প্রস্তুতি রাখা হয়েছে। সন্দ্বীপে ১২ ইউনিয়ন পরিষদের নির্বাচনের জন্য ৬৩১ টি স্বচ্ছ ব্যালট বক্স পাঠানো হবে কাল ১৯ সেপ্টেম্বর রবিবার। সন্দ্বীপের ১২টি ইউনিয়ন পরিষদ হলো বাউরিয়া ইউনিয়ন, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্লা, হরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙ্গা, সারিকাইত, মগধরা ও হারামিয়া ইউনিয়ন। এর মধ্যে মগধারা ইউনিয়ন, বাউরিয়া ইউনিয়ন, সারিকাইত ইউনিয়ন এবং হারামিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না। এখানে প্রতিপক্ষ প্রার্থী না থাকায় বিনাভোটেই চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন তারা।

সন্দ্বীপ উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএমএ কাদের বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ১৯ সেপ্টেম্বর প্রতিটি ভোট কেন্দ্রে মালামাল সরবরাহ করা হবে। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য প্রশাসনের কঠোর নজরদারিও রয়েছে। তাছাড়া যত বাধাই আসুক নিরপেক্ষ ও সুষ্ঠু ভোটের জন্য প্রশাসন মাঠে কাজ করছে।

 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর