২৮ জানুয়ারি, ২০২৪ ১৮:০৬

চট্টগ্রামে জন্মগত হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চার শিশুর সফল অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে জন্মগত হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চার শিশুর সফল অস্ত্রোপচার

চট্টগ্রামে জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চার শিশুর দেহে আধুনিক ডিভাইস দ্বারা হার্টের ছিদ্র বন্ধ করে সফল অস্ত্রোপচার সম্পন্ন করা হয়েছে। 

রবিবার সকালে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের শিশু হৃদরোগ বিভাগ সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়। এভারকেয়ার হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীনের তত্ত্বাবধানে একদল মেডিকেল টিমের চেষ্টায় এ অস্ত্রোপচার সম্পন্ন করা হয়। চার শিশু হল- আহনাফ (১ বছর), ফাতেমা (২ বছর), বিবি আয়েশা (৪ বছর) এবং মাশরেখাইন (৫ বছর)। তারা সকলেই এখন সুস্থ জীবনযাপন করছে। একটি স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়ে এই শিশুদের জীবনে আমূল পরিবর্তন আনা হয়। ফলে শিশুরা সকল বিপত্তি কাটিয়ে স্বাভাবিক জীবন ফিরে পেল। 

সংবাদ সম্মেলনে বলা হয়, ১ বছর বয়সী আহনাফ তীব্র শ্বাসকষ্টে ভুগত, ২ বছর বয়সী ফাতেমা এক সময় অত্যন্ত স্বল্প ওজন নিয়ে বার বার নিউমোনিয়ায় আক্রান্ত হতো। তারা এখন সুস্থ ও স্বাভাবিক জীবন লাভ করেছে। তাছাড়া, সমস্যা ও ঝুঁকি মাড়িয়ে মাশরেখাইন ও বিবি আয়েশাও এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের এমডি এবং সিইও ডা. রত্নদ্বীপ চাসকার বলেন, অত্যাধুনিক প্রযুক্তির এই ডিভাইসগুলো কেবল যন্ত্র নয়, প্রত্যেকটি এক একটি বেঁচে থাকার আশা। চিকিৎসা শেষে প্রতিটি শিশুর উচ্ছ্বাস ও উষ্ণতা  আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রয়াস যোগায়।

ডা. তাহেরা নাজরীন বলেন, এই চারটি শিশুকে আবার স্বাভাবিক জীবনের স্বাদ দিতে পেরে আমি আনন্দিত। তাদের সর্বোত্তম সেবা নিশ্চিতে আমি এবং এভারকেয়ার পরিবার প্রতিশ্রুতিবদ্ধ। পরিস্থিতিটি অত্যন্ত বেদনাদায়ক যখন হার্টের জটিলতায় একটি শিশু কষ্ট পায় এবং অর্থের অভাবে তাদের বাবা-মা যখন উপযুক্ত চিকিৎসা দিতে না পারে। এই সকল দামী ডিভাইসের খরচ বহন করা সুবিধাবঞ্চিত পরিবারগুলোর সাধ্যের বাইরে। এভারকেয়ারের এই উদ্যোগটির মাধ্যমে সুবিধাবঞ্চিত এই পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর