Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ আগস্ট, ২০১৯ ১৯:০৪

রংপুরে মানব ও শিশু পাচার প্রতিরোধে মতবিনিময়

রেজাউল করিম মানিক, রংপুর:

রংপুরে মানব ও শিশু পাচার প্রতিরোধে মতবিনিময়

মানব ও শিশু পাচার প্রতিরোধ এবং শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা রোধে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে রংপুর আহার হোটেল কনফারেন্স রুমে নারী মৈত্রীর উদ্যোগে মতবিনিময় হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রংপুর মুক্তিযোদ্ধ ডিপুটি কমান্ডার মতিয়ার রহমান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সমাজিক ও পেশাজীবি সংগঠনের নেতা এবং সাংবাদিকবৃন্দ।

নারী মৈত্রীর পিসিটিএসসিএন প্রকল্প সমন্বয়কারী মোমেনুল হক মোমেন মতবিনিময় সভায় বলেন, মানব পাচার প্রতিরোধ ও দমনে সরকারের জাতীয় পরিকল্পনা ২০১৮-২০২২ এবং নারী ও শিশু পাচার এবং নির্যাতন  সহিংসতা নিরসনে সরকারের গৃহীত পদক্ষেপ ও বে-সরকারী সংস্থার কর্ম-পরিকল্পনার  অংশ। এসময় শিশু পাচার ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকারী সাহায্যে সহায়তায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ১০৯, জরুরী পুলিশ ও ফায়ার সার্ভিসের জন্য ৯৯৯, জাতীয় মানব অধিকার সহায়ক ১৬১০৮, সরকারী আইনগত সহায়তায় ১৬৪৩০, শিশু সহায়তায় সমাজ সেবার কল সেন্টার ১০৯৮ যোগাযোগ রাখার ব্যাপারে সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। 

মতবিনিময় সভায়, শিশুদের পাচার প্রতিরোধ আইনী সহায়তা, সচেতনতা বৃদ্ধি করতে ব্যাপক আলোচনা হয়। শিশু পাচার প্রতিরোধে, স্কুল কলেজ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ জনবহুল জায়গায় সরকারের হেল্প লাইনের নম্বরগুলো  দেয়াল লিখন ও প্রচারণা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়। 

অন্যন্যেদের মধ্যে বক্তব্য রাখেন, রংপুর সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর  হাসনা বানু, এডভোকেট গোলাম মওলা চৌধূরী, সিটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেফালী বেগম, জেলা স্কুল সহকারী শিক্ষক মাজাহার হান্নান, বিএম কলেজের প্রভাষক মোত্তালিব, মিজানুর রহমান মিজান অধ্যক্ষ শীবরাম স্মৃতি প্রি-ক্যাডেট স্কুল এন্ড কলেজ। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য