১৩ নভেম্বর, ২০১৯ ১৬:৩২

অবৈধভাবে গর্ভপাত করানোর অভিযোগে প্যারামেডিক আটক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

অবৈধভাবে গর্ভপাত করানোর অভিযোগে প্যারামেডিক আটক

বরিশালের নগর স্বাস্থ্য কেন্দ্রে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অবৈধভাবে গর্ভপাত করানোর অভিযোগে সিটি মেয়রের নির্দেশে একজন নারী প্যারামেডিককে আটক করেছে পুলিশ। ওয়ালিদা বেগম নামে ওই নারী প্যারামেডিককে আজ বুধবার দুপুরে আটক করা হয়। তিনি নগরীর জুমিরখান সড়কের নগর স্বাস্থ্য কেন্দ্রে কর্মরত ছিলেন। 

নগর ভবনের স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, তানিয়া নামে এক নারীর অবৈধভাবে গর্ভপাত করা হয়েছে। এ জন্য ওই প্যারামেডিক নিজেই দায়ী। এদিকে অভিযুক্ত নারীর বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ। 
 
সিটি করপোরেশনের মেডিকেল অফিসার ডা. নাহিদ হোসেন জানান, ওই নারী একজন প্যারামেডিক হওয়ায় তার নিজের এখতিয়ারে কোনো নারীর এমআর (গর্ভপাত) করাতে পারেন না। তিনি চিকিৎসকের কোনো ধরনের পরামর্শ না নিয়ে তানিয়া নামে এক নারীর অবৈধভাবে গর্ভপাত করেন। এতে ওই রোগীর জীবনের ঝুঁকি ছিলো। কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত নগর স্বাস্থ্য কেন্দ্রে অবৈধভাবে গর্ভপাতের অভিযোগে সিটি মেয়রের নির্দেশে ওই নারীকে পুলিশে সোপর্দ করা হয়েছে। 

সিটি করপোরেশনের ‘সিমান্তিক’ প্রকল্পের কর্মকর্তা শাহনেওয়াজ খান বলেন, যথাযথ নিয়ম ছাড়া গর্ভপাত আইনত দণ্ডনীয়। 

এ ব্যাপারে আটক প্যারামেডিক ওয়ালিদা বেগম জানান, তিনি গর্ভপাত বিষয়ে ট্রেনিংপ্রাপ্ত। কিন্তু চিকিৎসকের পরামর্শ ছাড়া গর্ভপাত করা যাবে না- এমন নিয়ম তার জানা ছিল। 

এদিকে, অভিযুক্ত নারীর বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ঘটনাস্থল পরিদর্শনকারী কোতয়ালী মডেল থানার এসআই আব্দুল জলিল। 

নগর স্বাস্থ্য কেন্দ্রের প্যারামেডিক গর্ভপাত করলেও স্বাস্থ্য কেন্দ্রের রেজিস্ট্রারে এ বিষয়ে কোনো তথ্য লিপিবদ্ধ করা হয়নি। আর এই অনিয়মের খবর পেয়ে বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লাহ নিজে উদ্যোগী এই বিষয়ে অভিযুক্তের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর