শিরোনাম
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৯ ১৩:৫২

রাজশাহীতে শ্রেষ্ঠ করদাতা সম্মাননা পেলেন ৪২ জন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী


রাজশাহীতে শ্রেষ্ঠ করদাতা সম্মাননা পেলেন ৪২ জন

রাজশাহী কর অঞ্চলের আওতায় বিভিন্ন ক্যাটাগরিতে এ বছর ৪২ জন শ্রেষ্ঠ করদাতাকে সম্মাননা দেওয়া হয়েছে। বুধবার সন্ধ্যায় শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে করদাতাদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খন্দকার।

রাজশাহী কর কমিশনার ড. খন্দকার ফেরদৌস আলমের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুগ্ম-কর কমিশনার মির্জা আশিক রানা, জাফর ইমাম ও উপ-কর কমিশনার (সদর দফতর-প্রশাসন) আবু নসর মো. মাহবুবুজ্জামান, উপ-কর কমিশনার জাহাঙ্গীর আলম ও মকবুল হোসেন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি প্রমুখ।

এ বছর দীর্ঘ সময় ধরে করদাতা হিসেবে রাজশাহী মহানগর থেকে সম্মাননা পান হাবিবুর রহমান ও শরিফুল ইসলাম। সর্বোচ্চ করদাতার সম্মাননা পান সৈয়দ জাকির হোসেন, তৌরিদ-আল-মাসুদ ও মাহফুজার রহমান। ৪০ বছর বয়সের নিচে তরুণ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতার সম্মান পান আনোয়ার হোসেন। সর্বোচ্চ করদাতা নারী হিসেবে সম্মাননা পান নূরজাহান বেগম। আর রাজশাহী জেলার মধ্যে দীর্ঘ সময় ধরে করদাতা হিসেবে সম্মাননা পান সাহাব উদ্দিন মল্লিক ও শৈলেন কুমার পাল। সর্বোচ্চ করদাতা হিসেবে সম্মাননা পান মজির উদ্দিন, কাজী মাহমুদুল হাসান মামুন ও এস এম বজলুর রহমান।

এছাড়া ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতার সম্মাননা পান বেলাল উদ্দীন। আর সর্বোচ্চ করদাতা (নারী) সম্মাননা পান রোকসানা খাতুন।

এদিকে, করদাতাদের উদ্বুদ্ধ করতে এবং কর ও আয়কর রিটার্ন জমা নিতে বৃহস্পতিবার থেকে রাজশাহী কর অঞ্চলে শুরু হয়েছে আয়কর মেলার। চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

গত ২০১৪-১৫ অর্থবছরে রাজশাহী কর অঞ্চলে আয়কর আদায় হয়েছিল প্রায় ৩২১ কোটি ৬৬ লাখ টাকা। আয়কর আদায়ের এ পরিমাণ পাঁচ বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে।

সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে রাজশাহী কর অঞ্চল প্রায় ৭৪১ কোটি টাকা আয়কর আদায় হয়েছে। একই সময়ে বেড়েছে করদাতার সংখ্যাও। তাই আয়কর বাড়ার এ ধারা অব্যাহত রাখতে চায় রাজশাহী কর অঞ্চল। এবার মেলায় রেকর্ড পরিমাণ কর আদায় হবে বলেও প্রত্যাশা করছে সংস্থাটি।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য