১৪ নভেম্বর, ২০১৯ ১৯:৫৭

বরিশালে ‘বুলবুলে’ ১৫৯ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত

রাহাত খান, বরিশাল:

বরিশালে ‘বুলবুলে’ ১৫৯ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ তাণ্ডবে স্কুল-কলেজ-মাদ্রাসার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় বিপাকে পড়েছেন বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। চলতি মাসে বার্ষিক পরীক্ষা এবং আগামী ২ ফেব্রুয়ারী এসএসসি পরীক্ষার তারিখ নির্ধারিত হলেও ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদান বন্ধ। পাশাপাশি পরীক্ষা গ্রহণের হল নিয়েও দুশ্চিন্তায় শিক্ষকরা।  

জেলার আগৈলঝাড়া উপজেলার প্রত্যন্ত বাকাল এলাকায় শিক্ষা আলো জ্বালিয়ে রেখেছে ঐতিহ্যবাহী নিরঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয়। কিন্তু গত রবিবার ‘বুলবুলের’ তাণ্ডবে এই স্কুলটি ক্ষতিগ্রস্থ হওয়ায় বিভিন্ন শ্রেণির ক্লাস ও এসএসসি পরীক্ষার্থীদের অতিরিক্ত ক্লাশ কার্যক্রম বন্ধ রয়েছে। এতে চিন্তিত শিক্ষার্থীরা। অপরদিকে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় আসন্ন বার্ষিক পরীক্ষা এবং এসএসসি পরীক্ষার হল নিয়ে দুশ্চিন্তায় শিক্ষকরা। 

নিরঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পুলিন বিহারী জয়ধর জানান, ঝড়ে স্কুলের অবকাঠামো বিধ্বস্ত হওয়ায় নিয়মিত ক্লাস এবং আসন্ন এসএসসি পরীক্ষার্থীদের অতিরিক্ত ক্লাস নেয়া সম্ভব হচ্ছে না। তাদের স্কুলে এসএসসি পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। কিন্তু অবকাঠামো মেরামত না করে ওই স্কুলে এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। 

ওই স্কুলের ৮ম শ্রেনীর শিক্ষার্থী সাথী রায় জানান, ঝড়ে স্কুল ভেঙ্গে যাওয়ায় নিয়মিত ক্লাশ হচ্ছে না। সামনে বার্ষিক ফাইনাল পরীক্ষা, এ অবস্থায় নিয়মিত ক্লাস করতে না পাড়ায় পিছিয়ে পড়ছেন তারা। 

এসএসসি পরীক্ষার্থী নিলিমা জাহান বলেন, এসএসসি পরীক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের জন্য প্রতিটি স্কুলে অতিরিক্ত ক্লাশ নেয়া হচ্ছে। তাদের স্কুলেও অতিরিক্ত ক্লাশ নেয়া হতো। কিন্তু ঝড়ে স্কুল ক্ষতিগ্রস্থ হওয়ায় তাদের অতিরিক্ত ক্লাস বন্ধ রয়েছে। 

নিরঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয়ের মতো একই অবস্থা জেলায় ঝড়ে বিধ্বস্ত আরও ১৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের। অবকাঠামো ক্ষতিগ্রস্থ হওয়ায় জেলার বিভিন্ন উপজেলায় ৫২টি প্রাথমিক বিদ্যালয়, ৫৮টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৪৯টি মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা রয়েছেন চরম দুশ্চিন্তায়। 

তবে অবকাঠামো সংকটের কারনে কোন শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান যাতে বন্ধ না থাকে, আসন্ন বার্ষিক এবং এসএসসি পরীক্ষা যাতে ব্যহত না হয় সে ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার কথা বলেছেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। অগ্রাধিকার ভিত্তিতে জেলার ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংস্কারের উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি। আগামীতে ঝড়ের কবল থেকে শিক্ষা প্রতিষ্ঠান রক্ষায় শিক্ষা প্রতিষ্ঠানের পাশে চাম্বুল এবং রেইন ট্রি গাছ না লাগানোর পরামর্শ দেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর