শিরোনাম
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৯ ২০:৩৯

বরিশালে কর মেলায় প্রথম দিনে ৪৯ লাখ টাকা আদায়

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে কর মেলায় প্রথম দিনে ৪৯ লাখ টাকা আদায়

বরিশালে আয়কর মেলার প্রথম দিন ৪৯ লাখ ৩২ হাজার ৩২৯ টাকার কর আদায় হয়েছে। এছাড়া ১ হাজার ৩শ’ ৮জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৫১ জন। বিভিন্নভাবে মেলায় সেবা নিয়েছেন ৫ হাজার ২৩৭ জন।   

যোগ্য করদাতাদের কর প্রদানে উৎসাহ সৃষ্টির লক্ষ্যে ২০১০ সাল থেকে বিভাগীয় শহরগুলোতে আয়কর মেলা আয়োজন করে আসছে কর বিভাগ। এরই ধারাবাহিকতায় এবার বরিশালে বিভাগীয় পর্যায়ে ৭ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করা হয়েছে নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে। 

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। মেলায় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের ১৬টি স্টলে আয়কর দাতাদের বিভিন্ন সেবা দেওয়া হচ্ছে। 

প্রথম দিন বরিশালের মেলায় আয়কর সংক্রান্ত বিভিন্ন সেবা গ্রহণ করেছেন ৫ হাজার ২৩৭ জন। এছাড়া ১ হাজার ৩শ’ ৮জন ব্যক্তি ও প্রতিষ্ঠান রিটার্ন (সম্পদ বিবরণী) জমা দিয়েছেন। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৫১ জন।বৃহস্পতিবার প্রথম দিন বরিশালে কর আদায় হয়েছে ৪৯ লাখ ৩২ হাজার ৩২৯ টাকা। 

গত বছর মেলার প্রথম দিনে রিটার্ন জমা দিয়েছিলেন ১ হাজার ৩৩৮ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান। নতুন ই-টিআইএন সংগ্রহ করেছিলেন ৮৫ জন। বিভিন্নভাবে সেবাগ্রহণ করেন ৩ হাজার ২০৮ জন। আর গত বছর প্রথম দিন কর আদায় হয়েছিল ৫৫ লাখ ৫৪ হাজার ৩৫৬ টাকা। 

বরিশালের কর কমিশনার মো. খাইরুল ইসলাম বলেন, করদাতারা যেন একই স্থানে কোনো হয়রানি ছাড়াই আয়কর সংক্রান্ত সকল কার্যক্রম সম্পন্ন করতে পারে সে লক্ষ্যেই ২০১০ সাল থেকে এই আয়কর মেলার আয়োজন করা হচ্ছে। এটা ওয়ান স্টপ সার্ভিস। আয়কর বিভাগ এই মেলার মাধ্যমে করদাতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এবারের আয়কর মেলাও সফল হবে বলে আশা করছেন তিনি। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য