১৪ অক্টোবর, ২০২০ ২১:১৩

ঢাকায় মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি সফলভাবে সম্পন্ন

অনলাইন ডেস্ক

ঢাকায় মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি সফলভাবে সম্পন্ন

ইউনিভার্সেল মেডিকেল কলেজ আয়োজিত সংবাদ সম্মেলন

বেসরকারি হাসপাতালের মধ্যে প্রথমবারের মতো সফলভাবে মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির মাধ্যমে এএসডি (ASD) নামক হৃদরোগের চিকিৎসা সফলভাবে সম্পন্ন হয়েছে ঢাকার ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল কার্ডিয়াক হাসপাতাল)। গত শুক্রবার হৃদরোগের চিকিৎসা সফলভাবে সম্পন্ন হয় বলে জানানো হয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আশরাফুল হক সিয়াম ও তার দক্ষ টিমের সমন্বয়ে বেসরকারি হাসপাতালে এ ধরণের অপারেশন বাংলাদেশে এই প্রথম। ১৬ বছর বয়সী কুষ্টিয়ার শিপ্রা পাল নামের এক কিশোরী রোগীকে এ সার্জারি করা হয়। বর্তমানে রোগী সুস্থ আছে এবং বাড়ি যাচ্ছে।

এ উপলক্ষে ইউনিভার্সেল মেডিকেল কলেজের লেকচার গ্যালারি ১ এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী জানান, ‘মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’র ক্ষেত্রে ওপেন হার্ট সার্জারির বিকল্প হিসেবে একটি ছোট ছিদ্র করে অপারেশন করা হয়। এতে বুকের হাঁড় কাটতে হয় না। চিকিৎসকরা পাঁজরের মাঝখানে ছিদ্র করে কাজ করেন। এতে রোগী দ্রুত সেরে ওঠে।’ 

সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন প্রফেসর ডা. নাসিরউদ্দীন আহমেদ, চিফ কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. খন্দকার কামরুল ইসলাম, হাসপাতালের সহকারী পরিচালক ডা. কাজী রফিকুল আলম, ডা. রোমেনা রহমান রুমু, সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার একেএম সাহেদ হোসেন, বিভিন্ন গণমাধ্যম কর্মী ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর