শিরোনাম
প্রকাশ : ২৫ নভেম্বর, ২০২০ ২২:৫৮
প্রিন্ট করুন printer

পর্নোগ্রাফি রোধকল্পে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

পর্নোগ্রাফি রোধকল্পে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ
প্রতীকী ছবি

কপিরাইট আইন ও পর্নোগ্রাফি রোধকল্পে সংস্কৃতি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমির অবকাঠামো নির্মাণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করা হয়। পাশাপাশি সাহিত্যকর্ম বাংলা ভাষায় বা বিদেশী ভাষায় অনুবাদের ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ অনুবাদকের মাধ্যমে সম্পন্ন করার জন্য সুপারিশ করে কমিটি। এছাড়া বাংলা ভাষার শব্দ বানানে একই শব্দের বানান পুন:পুন: পরিবর্তনের ফলে সমাজে যে বিভ্রান্তি দেখা যায় সে প্রেক্ষিতে বাংলা একাডেমির ভূমিকা নির্ধারণ করে দেওয়ার সুপারিশ করা হয়। 

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম,  কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিদেশী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য অন্তর্ভূক্তিকরণে মন্ত্রণালয় বা কোন প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কিনা জানতে চেয়েছে কমিটি। 

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় অনুবাদ এবং বিশ্বের উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের গৃহিত কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। এসময় কমিটি সাহিত্যকর্ম বাংলা ভাষায় বা বিদেশী ভাষায় অনুবাদের ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ অনুবাদকের মাধ্যমে সম্পন্ন করার জন্য সুপারিশ করা হয়। বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন শিল্পীরা যাতে তাদের প্রোগ্রামসমূহ অব্যাহত রাখতে পারেন সে বিষয়ে সহযোগিতা করার জন্য সকল সংসদ-সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জেলা প্রশাসককে লিখিত আকারে অবহিত করার বিষয়ে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর