শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ১৭:২৪
প্রিন্ট করুন printer

বরিশাল শের-ই বাংলা মেডিকেলের বর্জ্য অপসারণ শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শের-ই বাংলা মেডিকেলের বর্জ্য
অপসারণ শুরু
Google News

১ বছরের বেশী সময় পর অবশেষে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বর্জ্য অপসারণ শুরু করেছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এতে স্বস্তি প্রকাশ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম জানান, গত বুধবার থেকে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগের কর্মীরা হাসপাতাল থেকে বর্জ্য অপসারণ শুরু করে। প্রতিদিন কমপেক্ষ ৫টন বর্জ্য জমে হাসপাতালে। গত বছরের মার্চ মাসে করোনা সংক্রমণ শুরুর পর হঠাৎ করে সিটি করপোরশেনের পরিচ্ছন্ন কর্মীরা মেডিকেল বর্জ্য অপসারণ বন্ধ করে দেয়। হাসপাতালের বর্জ্য হাসপাতালের সামনে গর্ত করে মাটি চাপা দেয়া হতো।

এক পর্যায়ে জায়গার অভাবে খোলা জায়গায় হাসপাতাল-বর্জ্য ফেলতে শুরু করে তারা। পশু-পাখি এবং বাতাসের মাধ্যমে এসব বর্জ্যের দুষণ ছড়িয়ে পড়ত আশপাশের এলাকায়। উপায় না দেখে হাসপাতাল কর্তৃপক্ষ মেডিকেল বর্জ্যগুলো পুড়িয়ে ফেলতে শুরু করে। কিন্তু এতে দেখা দেয় অন্য জটিলতা। পুড়িয়ে ফেলার কারণে রোগী এবং আশপাশের লোকজনের শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। এ অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষের অনুরোধে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা গত বুধবার থেকে ফের মেডিকেল বর্জ্য অপসারণের কাজ শুরু করে। 

এ ব্যাপারে সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, সংগৃহীত মেডিকেল বর্জ্য হাসপাতালের সামনে মাটির গর্তে পুতে রাখা হচ্ছে। ওই গর্তে ১৫ দিন বর্জ্য রাখার পর সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা সেগুলো আগের মতো অপসারণ করছে। যথাযথ প্রযুক্তি না থাকার পরও হাসপাতালের রোগীসহ নগরবাসীর কল্যাণে বর্জ্য অপসারণ অব্যাহত থাকবে বলে জানান মেয়র সাদিক আবদুল্লাহ। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর