২৭ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২৫

পুরান ঢাকায় ‘মসজিদ রক্ষায়’ প্রশাসনের হস্তক্ষেপ কামনা

অনলাইন ডেস্ক

পুরান ঢাকায় ‘মসজিদ রক্ষায়’ প্রশাসনের হস্তক্ষেপ কামনা

পুরান ঢাকায় ‘মসজিদ রক্ষায়’ প্রশাসনের হস্তক্ষেপ কামনা

রাজধানীর পুরান ঢাকার কাপ্তান বাজার (ঠাটারী বাজার) জামে মসজিদের সুনাম রক্ষার্থে মসজিদ ফান্ডের সব অর্থ ফেরত পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

রবিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ হস্তক্ষেপ কামনা করেন বর্তমান মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হাজী মো. বাহাউদ্দিন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, কাপ্তান বাজারের ঐতিহ্যবাহী জামে মসজিদের কার্যক্রম সুন্দরভাবে সুনামের সঙ্গে পরিচালিত হয়ে আসছে। একটি সংঘবদ্ধ অসাধু চক্র মসজিদের অর্থ আত্মসাতের লক্ষ্যে মসজিদ কমিটির পদ দখলের অসৎ উদ্দেশ্যে লিপ্ত হয়। ২০১৯ সালে হঠাৎ করে মহিউদ্দিন বুলু গং নিজেদের মসজিদ কমিটির লোক বলে দাবি করেন।

এরপর ২০১৯ সালের ডিসেম্বর মাসে ওয়াকফ এস্টেট থেকে ক্ষমতার জোরে কমিটির অনুমোদন নেয়। এরপর মসজিদ কমিটির সদস্যদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একক সিদ্ধান্তে মসজিদের ৪ তলা বাণিজ্যিক ভবন ভেঙে দেয়। যার নির্মাণ খরচ ৪ কোটি ৫০ লাখ টাকারও বেশি। পাশাপাশি মসজিদের সম্পত্তি ৩০টি গোডাউন ও একটি কারখানা ভেঙে দিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা মাসিক ভাড়া বাবদ মসজিদের আয় বন্ধ করে দেন।

তিনি আরও বলেন, মসজিদের উন্নয়নের নামে ৫ কোটি ৫০ লাখ টাকারও বেশি চাঁদা আদায় করে আত্মসাৎ করে উল্লেখিত মহিউদ্দিন বুলু গং। মসজিদের গণশৌচাগার ভাড়া বাবদ উঠানো ১ কোটি ৫৪ লাখ টাকা মসজিদ ফান্ডে জমা না দিয় আত্মসাৎ করেন। সিনিয়র সহ-সভাপতি খন্দকার আবহারের ব্যবহৃত আগ্নেয়াস্ত্র প্রদর্শন করে মসজিদ মার্কেটের ব্যবসায়ীদের থেকে বিভিন্ন অজুহাতে কোটি কোটি টাকা চাঁদা আদায় করেন। কোষাধ্যক্ষ কসাই শামীম মসজিদের উন্নয়নের নামে কসাই পট্টি ও মাছ বাজারের ব্যবসায়ীদের নির্দিষ্ট পরিমাণ অর্থ ধার্য করে দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করেন।

তিনি অভিযোগ জানিয়ে বলেন, মহিউদ্দিন বুলু গংদের অন্যায়-অবিচারের বিরুদ্ধে মুখ খুললেই দোকান ভাঙচুর ও দোকানে তালা দেওয়াসহ মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হয়। কুমিল্লার কুখ্যাত সন্ত্রাসী বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষক নাশকতা মামলার আসামি আব্দুল মান্নান মনু সভাপতি মহিউদ্দিন বুলুর সহযোগিতায় আওয়ামী লীগ পরিচয়ে মসজিদ মার্কেটের ব্যবসায়ীদের বিভিন্ন সময় শারীরিক নির্যাতনসহ সরকারি দলের বিভিন্ন নেতার নাম ভাঙিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন।

বাহাউদ্দিন দাবি জানিয়ে বলেন, কাপ্তান বাজার জামে মসজিদের সুনাম রক্ষার্থে মসজিদ ফান্ডের সব অর্থ ফেরত পেতে অসহায় ব্যবসায়ীদের নির্মম নির্যাতনকারী ও চাঁদাবাজি মহিউদ্দিন বুলু গংয়ের হাত থেকে রক্ষা পেতে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি। একইসঙ্গে অনতিবিলম্বে মসজিদের সকল অর্থ মসজিদ ফান্ডে জমা দেওয়ার দাবি জানাচ্ছি।

এদিকে, এ বিষয়ে মহিউদ্দিন বুলু গণমাধ্যমকে বলেন, “বিষয়টি মিথ্যা। মসজিদের জন্য কী করেছি আর না করেছি, তা আপনারা এসে সরেজমিনে দেখে যান।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর