২২ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:১১

বাংলাদেশ এখন অরাজকপূর্ণ রাষ্ট্র : মাহমুদ স্বপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বাংলাদেশ এখন অরাজকপূর্ণ রাষ্ট্র : মাহমুদ স্বপন

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেছেন, নির্বাচন বিহীন ক্ষমতা দখল এবং আইনের শাসনকে উপেক্ষা করে রাষ্ট্র পরিচালনা করায় নৈরাজ্যকর রাজনীতি বাংলাদেশকে একটি অরাজকপূর্ণ রাষ্ট্রে পরিণত করেছে। দুর্নীতি, লুটপাট ও অনিয়মের যে চিত্র বিরাজমান তা ব্যর্থ রাষ্ট্রের বৈশিষ্ট্য। এই ধরনের শাসনব্যবস্থা থাকলে সে রাষ্ট্রকে প্রজাতন্ত্র বলা যায় না। নিপীড়নমূলক রাষ্ট্র ব্যবস্থাকে চিরতরে বাংলার মাটি থেকে উচ্ছেদ করতে হবে। এ জন্য রাষ্ট্র সংস্কার, সংবিধান সংশোধন, প্রশাসন বিকেন্দ্রিকরণ, প্রদেশ গঠন ও স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে দ্বিতীয় মুক্তিযুদ্ধের ডাক দেয়া হয়েছে।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন ও জাতীয় সরকার গঠনের দাবিতে দেশব্যাপী গণঅভ্যুত্থানের প্রস্তুতি নিতে সকলের প্রতি আহ্বানন জানান তিনি।

বৃহস্পতিবার সকাল ১১টায় বরিশাল প্রেসক্লাবে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) জেলা ও মহানগর প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

জেলা জেএসডি’র আহ্বায়ক ইকবাল খান জাহিদের সভাপতিত্বে প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সোহরাব হোসেন, সাংগঠনিক সম্পাদক এসএম শামসুল আলম নিক্সন, সিরাজ উদ্দিন সিকদার ও আজিম হোসেন মানিক।

সভায় ইকবাল ইউসুফ খান ফিরোজকে আহ্বায়ক, মোহাম্মদ রফিকুল ইসলাম খান সুমন ও শাহাদাত হোসেন স্বপনকে যুগ্ন আহ্বায়ক করে ২১ সদস্যের মহানগর জেএসডি এবং ইকবাল খান জাহিদকে আহ্বায়ক, পরিমল চন্দ্র হাওলাদার ও মোহাম্মদ মনির হোসেনকে যুগ্ম আহ্বায়ক করে জেলা জেএসডির কমিটি গঠন করা হয়।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর