শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৯ নভেম্বর, ২০১৮ ০১:১৬

রয়টার্সের প্রতিবেদন

নির্বাচনের আগে রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা আগামী বছর পর্যন্ত স্থগিত রাখা হয়েছে বলে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বাংলাদেশের শরণার্থীবিষয়ক ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম গতকাল রয়টার্সকে জানিয়েছেন, চলতি বছরের শেষে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন পর্যন্ত রোহিঙ্গা প্রত্যাবাসন ও স্থানান্তর কর্মসূচি স্থগিত থাকবে। শরণার্থীদের মূল দাবি মোতাবেক প্রত্যাবাসন শুরু করতে নতুন ধারার পদক্ষেপ দরকার বলেও জানান তিনি।

আবুল কালাম আরও জানিয়েছেন, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষিত হওয়ায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন বা জনাকীর্ণ শিবির থেকে ভাসানচরে স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত থাকবে। সেই হিসেবে এ বছর আর এসব প্রক্রিয়া শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই। নির্বাচন আসন্ন হওয়ায় সরকার নির্বাচনের পরই কেবল ভবিষ্যতের নতুন ধারার পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। তিনি জানান, রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরতে চাইলে তাদের ফেরত পাঠাতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ। তবে জোর করে বাংলাদেশ কাউকে ফেরত পাঠাতে চায় না। ভাসানচর সম্পর্কে আবুল কালাম জানান, ভাসানচরে বিকল্প পুনর্বাসন কেন্দ্র নির্মাণ প্রায় শেষ হয়ে এসেছে। কৃষিকাজ ও মাছ ধরে জীবিকা নির্বাহের সুযোগ থাকায় রোহিঙ্গারা সেখানে যেতে সম্মত হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর