Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ২ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৯ ২৩:৫৫

এসএসসি পুনর্নিরীক্ষণে ফলাফল পরিবর্তন চার হাজার শিক্ষার্থীর

ফেল থেকে পাস ৪৩৫ জন

নিজস্ব প্রতিবেদক

এসএসসি পুনর্নিরীক্ষণে ফলাফল পরিবর্তন চার হাজার শিক্ষার্থীর

এসএসসি ও সমমান পরীক্ষা ২০১৯-এর পুনর্নিরীক্ষণের ফল গতকাল প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছেন ৪৩৫ জন। এছাড়া ফল পরিবর্তন হয়েছে প্রায় চার হাজার পরিক্ষার্থী। সংশোধিত ফলাফল সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

পুনর্নিরীক্ষণের ফলাফলে দেখা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে জিপিএ-৫ বেড়েছে ২৩৭ জনের। ফেল থেকে পাস করেছে ১৪২ জন শিক্ষার্থী। মোট ৫৭ হাজার ৫৫৫ জন ফলপ্রার্থী পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিল। তারা মোট ১ লাখ ৩৯ হাজার ৩৩১টি উত্তরপত্র পুনঃ পরীক্ষণের আবেদন করেছিল। আবেদনকারীর মধ্যে ২ হাজার ৮৩ জনের ফল পরিবর্তন হয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডে খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছে ১৫ হাজার ১৭৩ জন শিক্ষার্থী। ফলাফলে ফেল থেকে পাস করেছে ৩৩ জন শিক্ষার্থী। এ ছাড়া নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৭৬ জন শিক্ষার্থী। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান জানান, ১৯ হাজার ১৮৩ জন শিক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৪৯২ জনের। ফেল থেকে পাস করেছে ৮০ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৪২ জন। বরিশাল শিক্ষা বোর্ডে ৮ হাজার ৪৮০ জন ফলপ্রার্থী পুনর্নিরীক্ষণের আবেদন করে। এর মধ্যে মাত্র ১৩০ জনের ফল বদল করা হয়েছে। পাশাপাশি জিপিএ-৫ পেয়েছে ১৪ জন এবং ফেল থেকে পাস করেছে ৪২ জন। সিলেট শিক্ষা বোর্ডে জিপিএ পরিবর্তন হয়েছে ১৫৭ ছাত্রছাত্রীর। নতুন করে জিপিএ-৫ বেড়েছে ৬৮ জন ফলপ্রার্থীর।

দিনাজপুর শিক্ষা বোর্ডে মোট ফল পরিবর্তন হয়েছে ৩৩৫ জনের। জিপিএ-৫ বেড়েছে ১০৫ জনের। ফেল থেকে পাস করেছে ৫৫ জন। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, এ বোর্ডে ১৫ হাজার ২৭৮ জন শিক্ষার্থী ফল পরিবর্তনের আবেদন করেছিল। এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৪৬৪ জনের। ফেল থেকে পাস করেছে ৮৯ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দফতর জানায়, এ বোর্ডে মোট ১৩১ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ৪৪ জন। জিপিএ-৫ বেড়েছে ৬ শিক্ষার্থীর। মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ বেড়েছে ৩৮ জনের। ফেল থেকে পাস করেছে ৪৪ জন শিক্ষার্থী। এ ছাড়া জিপিএ পরিবর্তন হয়েছে ৭৩ ছাত্রছাত্রীর।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪২ জন : নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, এসএসসি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৪৯২ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে নতুনভাবে জিপিএ-৫ পেয়েছে ৪২ জন। গতকাল সকালে এ ফলাফল ঘোষিত হয়। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান জানান, পুনর্নিরীক্ষণের পর ঘোষিত ফলাফলে গ্রেড পরিবর্তন হয়েছে ৩৯৮ জনের। ফেল থেকে পাস করেছে ৮০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৪২ জন। প্রসঙ্গত, ৬ মে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এরপর অনলাইনে ১৯ হাজার ১৮৩ জন পরীক্ষার্থী উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর