Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ নভেম্বর, ২০১৯ ০১:০৬

মানুষকে চিন্তা করতে শেখাতে হবে

-বদরুদ্দীন উমর

নিজস্ব প্রতিবেদক

মানুষকে চিন্তা করতে শেখাতে হবে

জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর বলেছেন, মানুষকে চিন্তা করতে শেখাতে হবে। তিনি বলেন, আওয়ামী লীগ আজ আর কোনো রাজনৈতিক দল নেই। এই দল এখন আমলা-পুলিশ-আদালতের ওপর দাঁড়িয়ে আছে। নিষ্ক্রিয় জনগণের ওপরও আওয়ামী লীগ দাঁড়িয়ে আছে। এসব কারণেই দেশে এখন ফ্যাসিবাদী শাসন চেপে আছে।

তিনি গতকাল জাতীয় মুক্তি কাউন্সিলের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় সভাপতির ভাষণ দিচ্ছিলেন। সভায় আরও বক্তৃতা করেন জাতীয় মুক্তি কাউন্সিল সম্পাদক ফয়জুল হাকিম, বাংলাদেশ লেখক শিবিরের সাধারণ সম্পাদক কাজী ইকবাল, পাহাড়ি ছাত্র পরিষদের সম্পাদক সুনয়ন চাকমা, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি পারভেজ লেনিন। সভা পরিচালনা করেন মুক্তি কাউন্সিল নারী সেল আহ্বায়ক মৌসুমী বিশ্বাস।

বদরুদ্দীন উমর বলেন, আমাদের ১৯৭১ সালের কাছে ফিরে যেতে হবে। আওয়ামী লীগের শ্রেণিচরিত্র বুঝতে হবে। আওয়ামী লীগ কার প্রতিনিধিত্ব করত? সমস্ত মধ্যস্বত্বভোগীদের সংগঠন, ফড়িয়াদের সংগঠন ছিল আওয়ামী লীগ। ’৭১ সালে স্বাধীনতাযুদ্ধ শেষে এই আওয়ামী লীগের লোকেরা রাষ্ট্রক্ষমতা হাতে পেয়ে সম্পত্তি দখলে নিল। লাইসেন্স পারমিট চোরাচালান মজুদদারির মাধ্যমে দেশে এক লুণ্ঠনজীবী শ্রেণি গড়ে উঠল।

তিনি বলেন, ৫০ দশক ৬০ দশক ছিল সংগ্রামের এক উজ্জ্বল দশক। কিন্তু ৭০ দশক ছিল অন্ধকারময়। জনগণকে প্রশ্ন তুলতে হবে ছাত্রলীগ যে আজ অপরাধী সংগঠনে পরিণত হয়েছে এর জন্য কে দায়ী?  প্রতিরোধে ডাক দেওয়ার সংগঠন গড়ে তুলতে হবে। মানুষকে চিন্তা করতে শেখাতে হবে। সারা দেশে আওয়ামী লীগের বিরুদ্ধে বিক্ষোভ আছে কিন্তু শেখ হাসিনার দুঃশাসনের বিরুদ্ধে কেউ কথা বলছে না। ফ্যাসিবাদের বিরুদ্ধে গড়ে তুলতে হবে সাংস্কৃতিক আন্দোলন। পচাগলা সরকারকে ধাক্কা দিতে তৈরি হতে হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর