শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:১২

বাণিজ্য মেলা

গৃহস্থালি পণ্য বিক্রির হিড়িক

নিজস্ব প্রতিবেদক

এবার বাণিজ্য মেলায় ক্রেতাদের দৃষ্টি কেড়েছে নিত্যদিনের গৃহস্থালির পণ্য। স্টলে স্টলে পণ্য বিক্রির হিড়িক পড়েছে গতকাল সাপ্তাহিক ছুটির দিনে। এদিন ক্রেতা-দর্শনার্থীর উপচে পড়া ভিড় সামলাতে হিমশিম খেতে হয়েছে বাণিজ্য মেলার প্রবেশ গেটের কর্মীদের। রাজধানীর শেরেবাংলানগরে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত মাসব্যাপী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ), ২০২০-এ গতকাল দিনভর এ দৃশ্য দেখা গেছে। ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতির বিষয়ে জানতে চাইলে মেলার প্রবেশ গেট ইজারা পাওয়া মীর ব্রাদার্সের পরিচালক মীর শহিদুল আলম সাংবাদিকদের বলেন, ‘মেলা শুরুর দিকে দর্শনার্থী কম থাকলেও এখন বেশ ভালো। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় প্রচুর দর্শনার্থী এসেছিল। এ ধারাবাহিকতা মেলার শেষ দিন পর্যন্ত বজায় থাকবে বলে আশা করি।’ এদিকে মেলাপ্রাঙ্গণে বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে ক্রেতা-দর্শনার্থীর ব্যাপক উপস্থিতি ছিল সবার কাছে লক্ষণীয়।

এবার বাণিজ্য মেলায় পণ্যসামগ্রীর পসরা সাজিয়ে অংশ নেওয়া রিংগো লিমিটেডের স্টলে গিয়ে দেখা যায় প্রচুর নারী ক্রেতার উপস্থিতি। এখান থেকে কিছু গৃহপণ্যসামগ্রী কেনার কথা জানিয়ে কাফরুল থেকে আসা আসমা আহমেদ বলেন, ‘এ স্টল থেকে রিংগো রুটি মেকার কিনেছি। মূলত দাম কম ও মূল্যছাড় পাওয়ায় পণ্যগুলো কিনেছি।’ এ প্রসঙ্গে রিংগো লিমিটেডের চেয়ারম্যান শাহাব উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এবার আমরা পাঁচটি স্টলে পণ্যসামগ্রী বিক্রি করছি। ক্রেতাদের ভালো সাড়াও পাওয়া যাচ্ছে। আমাদের প্রতিটি পণ্যের সঙ্গে ৬৫০ টাকার গিফট হ্যাম্পার রয়েছে। এর সঙ্গে আরও আছে ১ হাজার টাকার বিশেষ মূল্যছাড়।’

এবারের মেলায় ক্রেতারা যেসব গৃহস্থালি পণ্য কিনতে পারবেন তার মধ্যে অন্যতম হলো দেশি-বিদেশি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, পাট ও পাটজাত পণ্যসামগ্রী, চামড়াজাত পণ্য, স্যানিটারিওয়্যার, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক সামগ্রী, মেলামাইন সামগ্রী, হোম অ্যাপ্লায়েন্স, সিরামিকস, টেবিলওয়্যার, ক্যাবল, আসবাবপত্র ও হস্তশিল্পজাত পণ্য, উপহারসামগ্রী, কনস্ট্রাকশন সামগ্রী, হোম ডেকর ইত্যাদি।

অন্যদিকে বাণিজ্য মেলায় অফারের নামে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। যে কোনো পণ্য কিনলে ১০ থেকে ৩০ শতাংশ ছাড়! আবার একটি পণ্য কিনলে ১০টি, কোথাও ২০টি পণ্য ফ্রি! পণ্যভেদে দেওয়া হবে পাঁচ থেকে আট বছরের ওয়ারেন্টি, গ্যারান্টি অথবা রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি। এমন বিভিন্ন লোভনীয় অফার দিয়ে পণ্য বিক্রির জাল পেতেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার কিছু প্রতারক। বিক্রি বাড়াতে অফারের নামে তারা ক্রেতাদের সঙ্গে করছে প্রতারণা। আর অসচেতন ক্রেতারাও না বুঝে এসব পণ্যের দিকে ঝুঁকছেন। কেউ কেউ পণ্যগুলো কিনে হচ্ছেন প্রতারিত।

মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, কিছু কিছু স্টল মালিক ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে বিভিন্ন ধরনের অফার দিচ্ছেন। কেউ দিচ্ছেন ইলেকট্রিক ওভেনের সঙ্গে বিশেষ অফার, কেউ টিভি, ওয়াশিং মেশিন অথবা ইলেকট্রিক চুলা। প্রতিটি অফারের আড়ালে রয়েছে কৌশলী প্রতারণা।

তবে বাণিজ্য মেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা এ রকম প্রতারক চক্র ধরতে সক্রিয় রয়েছেন। অধিকাংশ স্টলে অভিযান চালিয়ে এসব জালিয়াত চক্রকে সতর্ক করার পাশাপাশি জরিমানাও করছেন তারা। সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, এবার বাণিজ্য মেলায় অসংখ্য অসাধু প্রতিষ্ঠান প্রতারণার ফাঁদ পেতে বসে আছে। ক্রেতাদের এসব ফাঁদে পা দেওয়া ঠিক হবে না। তাদের সচেতন হতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, ১ জানুয়ারি মেলা শুরুর পর থেকে ক্রেতা-বিক্রেতাদের সচেতনতার পাশাপাশি সক্রিয় কার্যক্রম চালাচ্ছে অধিদফতর। কোনো গ্রাহক এসে অভিযোগ করলেই তা খতিয়ে দেখা হচ্ছে। আবার অভিযোগ প্রমাণিত হলে পুরস্কার পাচ্ছেন অভিযোগকারীরা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর