শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২২ জানুয়ারি, ২০২০ ২৩:০৭

সিলেট সাজছে নববধূ রূপে

প্রাধান্য পাবে আধ্যাত্মিকতার বিষয়টি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট সাজছে নববধূ রূপে

সিলেট নগর বদলে যাওয়ার সুর শোনা যাচ্ছে জোরেশোরে। আধুনিক স্মার্ট নগর গড়ে তুলতে এবং সৌন্দর্যবর্ধনে নেওয়া হচ্ছে একের পর এক প্রকল্প। এবার নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোকে সাজানো হচ্ছে দৃষ্টিনন্দন করে, যা সৌন্দর্যবর্ধনের সর্বশেষ সংযোজন। জানা গেছে, সিলেট নগরীকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তুলতে চান সংশ্লিষ্টরা। এ কাজে সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী মিলিতভাবে কাজ করছেন। উন্নত নগরী গড়ার কাজে সরকারের বিভিন্ন দফতরও সহযোগিতার হাত বাড়াচ্ছে আন্তরিকতা নিয়ে। স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে বর্তমানে নগরকে তারবিহীন করতে        আন্ডারগ্রাউন্ড কেবলের (ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন) কাজ চলছে। ইতিমধ্যে একটি সড়ক তারবিহীন করা হয়েছে। এ ছাড়া নগরের প্রত্যেকটি সড়ক প্রশস্ত ও সড়কের ডিভাইডারে সৌন্দর্যবর্ধন করা হচ্ছে। এবার নগরের গুরুত্বপূর্ণ মোড়গুলোকে দৃষ্টিনন্দনভাবে সাজানোর উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। সিলেট আধ্যাত্মিক নগরী হিসেবে খ্যাত হওয়ায় মোড়গুলো সাজাতে এ বিষয়টি মাথায় রাখছেন সংশ্লিষ্টরা। ইতিমধ্যে নগরীর নয়াসড়ক পয়েন্টে আরবিতে ‘আল্লাহু’ শব্দ খচিত দৃষ্টিনন্দন স্থাপনা নির্মাণ করা হয়েছে। এ ছাড়া মেন্দিবাগ ও শাহী ঈদগাহ এলাকায় একইভাবে নির্মাণ করা হয়েছে আরও দুটি স্থাপনা। এসব স্থাপনা নগরবাসীর দৃষ্টি কাড়ছে। বিশেষ করে সন্ধ্যার পর থেকে মোহনীয় রূপে ধরা দেয় এসব স্থাপনা।

 নগরীর সোবহানীঘাট পয়েন্টে আরেকটি স্থাপনা নির্মাণের কাজ প্রায় শেষ। আরও কয়েকটি পয়েন্টে আকর্ষণীয় স্থাপনা নির্মাণের পরিকল্পনা সিসিকের রয়েছে বলে জানা গেছে। নগরী সৌন্দর্যবর্ধন প্রকল্পের আওতায় এসব স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এ কাজে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানও সহযোগিতা করছে।

নগরবাসী বলছেন, গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে দৃষ্টিনন্দন স্থাপনা সিলেটকে আরও নান্দনিকভাবে উপস্থাপন করবে। সিলেট পর্যটন এলাকা। পর্যটকদের আকৃষ্ট করতে এসব স্থাপনা ভূমিকা রাখবে।

নগরের মেন্দিবাগের জুনেদ আহমদ বলেন, ‘মেন্দিবাগে আধুনিকতার মিশেলে যে স্থাপনা নির্মাণ করা হয়েছে, তা খুবই দৃষ্টিনন্দন।’ নয়াসড়ক এলাকার রাজীব কর্মকার বলেন, ‘সিলেট সাজাতে সংশ্লিষ্টরা গুরুত্বপূর্ণ মোড়গুলোতে যেসব স্থাপনা গড়ছেন, তা সবাইকে আকৃষ্ট করছে। বিশেষ করে পর্যটকরা এখানে এসে নতুন কিছু দেখতে পাচ্ছেন।’

এ প্রসঙ্গে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেটকে আধুনিক, স্মার্ট ও পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে কাজ করছি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সর্বতোভাবে সহযোগিতা করছেন। আমরা সড়ক ও ফুটপাথ প্রশস্ত করছি, পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবর্ধনে জোর দিচ্ছি। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে দৃষ্টিনন্দন স্থাপনা নির্মাণের উদ্যোগ নিয়েছি আমরা। আধ্যাত্মিকতা ও পর্যটনের বিষয়টি আমরা মাথায় রাখছি।’

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর