সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

মাঠ থেকেই আসছে ত্রুটিপূর্ণ নমুনা

কাজী শাহেদ, রাজশাহী

মাঠ থেকেই আসছে ত্রুটিপূর্ণ নমুনা

প্রতিষ্ঠার পর থেকে মাঠপর্যায়ে সংগ্রহ করা করোনার নমুনার একটি বড় অংশ ল্যাবে প্রতিদিন বাতিল হচ্ছে। রাজশাহীতে মাঠপর্যায়ে যারা নমুনা সংগ্রহ করছেন, তারা সঠিকভাবে নমুনা সংগ্রহ না করতে পারায় এ জটিলতা। গত এক মাসে এক হাজারের বেশি নমুনা বাতিল হয়েছে শুধু সংগ্রহের ত্রুটির কারণে। ল্যাব সংশ্লিষ্টরা বলছেন, করোনা উপসর্গ থাকা ব্যক্তির যে ধরনের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোর কথা, তা পাচ্ছেন না। ফলে প্রতিদিনই নমুনার একটি বড় অংশ মেশিন শনাক্ত করতে পারছে না। এ কারণে নমুনা বাতিল করা হচ্ছে।

তবে সিভিল সার্জন ডা. এনামুল হক জানান, যারা মাঠপর্যায়ে কাজ করছেন, তাদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর এখানেই ঘটেছে বিপত্তি। অনলাইনে প্রশিক্ষণ হওয়ার কারণে মাঠপর্যায়ের অনেক কর্মীই তা রপ্ত করতে পারেননি। ফলে নমুনা সংগ্রহে এ সমস্যা দেখা দিচ্ছে। তবে তারা কর্মীদের দক্ষ করতে সার্বক্ষণিক কাজ করছেন।

গত ১ এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে চালু করা হয় করোনা শনাক্তের পিসিআর ল্যাব। এ ল্যাবে ১ মে পর্যন্ত নমুনা এসেছে প্রায় দুই হাজার ৮০০। এর মধ্যে পরীক্ষা করা সম্ভব হয়েছে এক হাজার ৮৯০টি। প্রথম অবস্থায় নমুনার আইডিতে গরমিল থাকায় কিছু নমুনা বাতিল হয়। সে জটিলতা কাটিয়ে উঠলেও এখন দেখা দিয়েছে নতুন বিপত্তি। করোনা উপসর্গ থাকা ব্যক্তির ‘ন্যাজো ফ্যারেঞ্জিয়াল সোয়াব’ সংগ্রহের পরিবর্তে মাঠপর্যায়ের অনেক কর্মীই সংগ্রহ করছেন মুখের লালা। যা পিসিআর মেশিনে পরীক্ষার জন্য দেওয়া হলে কোনো ফলাফল আসছে না। এতে সক্ষমতা অনুযায়ী করোনার নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না।

রাজশাহী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও মাইক্রো বায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, সংগ্রহের ত্রুটির কারণে যাদের নমুনা শনাক্ত করা যাচ্ছে না, তারা একটা হুমকি হিসেবে দেখা দিয়েছেন। কারণ তাদের দ্বিতীয় দফায় নমুনা সংগ্রহের আগেই তারা অনেকের সঙ্গে মেলামেশা করছেন। এতে করে সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা থাকছে। তিনি আরও বলেন, রাজশাহীর ল্যাবে প্রতিদিন গড়ে প্রায় দেড়শো নমুনা আসছে। তবে ল্যাবের সক্ষমতা ৯৪টি। তাই বাকি নমুনাগুলো পর্যায়ক্রমে করা হলেও নমুনার গুণাগুণ থাকা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। কিছু নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। এতে করে ৭২ ঘণ্টার বেশি সময় লাগছে।

রাজশাহীতে এ পর্যন্ত ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে একজন মারা গেছেন। মারা যাওয়ার পর চিকিৎসকরা জানিয়েছেন, আবদুস সোবহান করোনা পজিটিভ ছিলেন না। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আরেকটি পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। এ ল্যাবে চলতি সপ্তাহেই করোনা শনাক্তের পরীক্ষা শুরু হওয়ার কথা আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর