বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায়

সিনহা হত্যার আসামি লিয়াকতসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চাঞ্চল্যকর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার অন্যতম আসামি পুলিশের বরখাস্ত পরিদর্শক লিয়াকত আলীর বিরুদ্ধে ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগে মামলা হয়েছে। গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মো. নোমানের আদালতে অভিযোগটি করেন জসিম উদ্দিন নামের এক ব্যক্তি। আদালত অভিযোগ তদন্ত করতে চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-কমিশনারকে নির্দেশ দিয়েছেন। সিএমপির কমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘আদালত অভিযোগটি তদন্ত করার জন্য ডিবির উপ-কমিশনারকে তদন্তের জন্য নির্দেশনা দিয়েছেন। আদালতের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’  

বাদী পক্ষের আইনজীবী জুয়েল দাশ বলেন, ২০১৪ সালে লিয়াকত ডিবির উপ-পরিদর্শক থাকাকালে মামলার বাদী জসিম উদ্দিনকে আটক করে। পরে তাকে ক্রসফায়ারের ভয় দেখিয়ে দুই লাখ টাকা চাঁদা আদায়, মিথ্যে মামলায় ফাঁসিয়ে দেওয়া ও নির্যাতন করা হয়। ৯ পুলিশসহ ১৩ জনের বিরুদ্ধে বাদী অভিযোগ করেন। তবে, আদালত ৭ জনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে। লিয়াকত ছাড়া অন্যরা হলেন, কুমিল্লার দাউদকান্দি থানার তৎকালীন দুই এস আই নজরুল ও হান্নান, বাদীর ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী এস এম সাহাবুদ্দীন, বিষ্ণুপদ পালিত, কাজল কান্তি বৈদ্য ও জিয়াউর রহমান।পুলিশের একাধিক সূত্র জানায়, পুলিশসহ সাত জনের বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী জসিম উদ্দিন চিহ্নিত মামলাবাজ হিসেবে পরিচিত। তার পক্ষে বিপক্ষে দেশের বিভিন্ন থানায় ২৮টির মতো মামলা রয়েছে। মামলাগুলোর মধ্যে জসিম উদ্দিন বাদী হয়ে যেসব মামলা দায়ের করা হয়েছে তার মধ্যে সিংহভাগের চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ। অনেক মামলায় আবার মিথ্যা অভিযোগে লোকজনকে হয়রানি করায় বাদীর বিরুদ্ধে দ-বিধি ২১১ ধারায় প্রসিকিউসন দাখিল করেন।

সিএমপির কমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘জসিম উদ্দিন আগেও মিথ্যা মামলা দিয়ে লোকজনকে হয়রানির অভিযোগ রয়েছে। তার দায়ের করা অনেক মামলা মিথ্যা প্রমাণিত হওয়ায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। আবার কয়েকটি মামলায় তার বিরুদ্ধে ২১১ ধারার প্রসিকিউশনও দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর