বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

জামাইবাবু প্রণব মুখার্জির মৃত্যুতে নড়াইলে শোকের ছায়া

নড়াইল প্রতিনিধি

নড়াইলের জামাইবাবু হিসেবে খ্যাত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে নড়াইলে বইছে শোকের ছায়া। তাঁর নিকটাত্মীয়রা বলেছেন, নড়াইল তথা বাংলাদেশের মানুষ প্রণব মুখার্জির মৃত্যুতে একজন অতি আপনজন হারিয়েছে। সর্বশেষ তিনি ভারতের রাষ্ট্রপতি থাকাকালে তাঁর স্ত্রী নড়াইলের মেয়ে শুভ্রা মুখার্জিকে সঙ্গে নিয়ে ২০১৩ সালের ৫ মার্চ নড়াইল সদর উপজেলার ভদ্রবিলা গ্রামের শ্বশুরবাড়ি বেড়াতে আসেন। সেদিন হিন্দু রীতি মেনে জামাইবাবুকে বরণ করে নেন শ্বশুরবাড়ির লোকজন। ‘বলি ও ননদি আর দু’মুঠো চাল ফেলে দে হাঁড়িতে/ঠাকুরজামাই এলো বাড়িতে’- এ গান গেয়ে রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সেদিনের বরণ আজ শুধুই স্মৃতি। প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির ছোট ভাই ভদ্রবিলা গ্রামের কানাইলাল ঘোষ বলেন, ‘১৯৯৫ সালে মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি মুন্নিকে নিয়ে শুভ্রা দিদি আমাদের বাড়িতে এসেছিলেন। তবে সে সময় সঙ্গে ছিলেন না জামাইবাবু প্রণব মুখার্জি। পরে ২০১৩ সালের ৫ মার্চ তখনকার ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সঙ্গে নিয়ে ভদ্রবিলার বাড়িতে আসেন দিদি শুভ্রা মুখার্জি। আমাদের হিন্দু ধর্মীয় রীতি অনুসরণ করে সেদিন জামাইবাবুকে বরণ করেছিলাম। সেদিন জামাইবাবুর সঙ্গে সরকারি প্রটোকল থাকলেও তিনি সাধারণ একজন মানুষ হিসেবে শ্বশুরবাড়িতে প্রবেশ করেন। আমাদের পরিবারের সদস্যরা শঙ্খ বাজিয়ে, প্রদীপ জ্বালিয়ে আর উলুধ্বনি দিয়ে জামাইবাবু প্রণব মুখার্জিকে বরণ করে নেন। সাধ্যমতো আপ্যায়ন করা হয়েছিল জামাইবাবুকে। আমাদের আতিথেয়তায় তিনি মুগ্ধ হয়েছিলেন। সেদিনের জামাইবরণ আজ শুধুই স্মৃতি। তাঁর মৃত্যুতে সত্যিকার অর্থে একজন অভিভাবককে হারালাম।’

শুভ্রা মুখার্জির মামাতো ভাই নড়াইল সদর উপজেলার তুলারামপুর গ্রামের কার্তিক ঘোষ বলেন, ‘প্রণব মুখার্জির মামাশ্বশুর-বাড়ি হচ্ছে আমাদের এই তুলারামপুর গ্রাম। সব সময় আমাদের খোঁজখবর নিতেন প্রণব মুখার্জি। ভারতে তাঁর বাসায় গেলে নড়াইল তথা বাংলাদেশের মানুষের কথা আগ্রহসহকারে শুনতেন। আমাদের ভালো-মন্দ শোনার কেউ থাকল না। আমরা অসহায় হয়ে গেলাম।’ নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস বলেন, ‘প্রণব মুখার্জির মৃত্যুতে আমরা একজন ভালো বন্ধুকে হারালাম। আমি তাঁর বাসায় অনেকবার গিয়েছি। তাঁর আতিথেয়তা কখনো ভোলার নয়।’ নড়াইল শহর থেকে ৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভদ্রবিলা গ্রামে ১৯৪৩ সালের ১৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী সাবেক ফার্স্ট লেডি শুভ্রা মুখার্জি। জন্মের পর তাঁর নাম রাখা হয় গীতা। গীতার শৈশব ও কৈশোর কেটেছে ভদ্রবিলা ও তুলারামপুরে।

নড়াইলের এ দুটি গ্রামে শুভ্রা মুখার্জির অনেক স্মৃতি জড়িয়ে আছে। এ দুটি গ্রামে রয়েছেন তাঁর অনেক আত্মীয়স্বজন। প্রণব মুখার্জির সঙ্গে বিয়ের পর গীতা ঘোষ পরিচিতি পান শুভ্রা মুখার্জি হিসেবে। শুভ্রা মুখার্জি ২০১৫ সালের ১৮ আগস্ট মারা যান।

জানা গেছে, শুভ্রা মুখার্জির শৈশবের প্রথম দিকটা ভদ্রবিলা গ্রামে নিজবাড়িতে কাটলেও পরে তুলারামপুর মামাবাড়ি বসবাস করে চাঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে চলে যান কলকাতায়। নয় ভাইবোনের মধ্যে শুভ্রা দ্বিতীয়। অন্যরা ভারতে চলে গেলেও পৈতৃক বাড়ি ভদ্রবিলায় স্ত্রী ও চার সন্তান নিয়ে থাকছেন শুভ্রা মুখার্জির ছোট ভাই কানাইলাল ঘোষ। প্রণব মুখার্জি ও তাঁর স্ত্রী শুভ্র মুখার্জির স্মরণে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে পাঁচ তলা ভারত-বাংলাদেশ মৈত্রী ছাত্রী হোস্টেল, তুলারামপুরে দুটি মন্দির ও তুলারামপুর বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের একটি ভবন নির্মিত হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর