শিরোনাম
প্রকাশ : সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ জানুয়ারি, ২০২১ ২৩:১০

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোজ্য তেলের মূল্য আন্তর্জাতিক বাজারে বেড়েছে। এটি একটি আমদানিনির্ভর পণ্য। সে কারণেই বাংলাদেশে এর সাময়িক প্রভাব পড়েছে। তবে, অসৎ উপায়ে যাতে পণ্যের মূল্য কেউ বাড়াতে না পারে, সে বিষয়ে সরকার সজাগ রয়েছে। গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। চাল নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ মুহূর্তে দেশে চালের মজুদ কিছুটা কম। সে জন্য সরকার চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে। প্রয়োজনীয় মজুদ নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও চাল আমদানির সুযোগ দেওয়া হবে বলে জানান টিপু মুনশি।

 পিঁয়াজ প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশের ভোক্তা এবং উৎপাদনকারীদের স্বার্থ রক্ষা করেই পিঁয়াজ আমদানির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তিনি বলেন, আগে এলসি করা পিঁয়াজগুলো এখন দেশে প্রবেশ করছে। এগুলোর বর্তমান আমদানি মূল্য প্রতি কেজি প্রায় ৩৯ টাকা।

টিপু মুনশি বলেন, ভারত তাদের সুবিধামতো পিঁয়াজ বাংলাদেশে রপ্তানি করে এবং রপ্তানি বন্ধ করে দেয়। এ কারণে পণ্যটির আমদানিনির্ভরতা কমিয়ে দেশের মানুষের চাহিদা পূরণের জন্য সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নতমানের বীজ ব্যবহার করে এবং উৎপাদনকারীদের উৎসাহ প্রদান করে পিঁয়াজের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়ার কথা জানান তিনি।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন এ সময় উপস্থিত ছিলেন।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর