শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০২১ ০০:০৫

শেয়ারবাজারে সূচকের উত্থান কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে সূচকের উত্থান কমেছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় দিনে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। এ নিয়ে টানা তিন দিন সূচক বাড়ল শেয়ারবাজারে। মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬০৪ পয়েন্টে উঠে এসেছে। মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭২১ কোটি ৫১ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৭৬ কোটি ৭৫ টাকা। ডিএসইতে দাম বেড়েছে লেনদেনে অংশ নেওয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম। বিপরীতে দর কমেছে ১০৭টি ও ১১১টির দাম অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার। কোম্পানিটির ৬৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫ টাকা ৭০ পয়সা কমে প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে প্রতিটি ৫৯২ টাকা ৮০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা সামিট পাওয়ার ৫২ কোটি ৬১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪২ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জহোলসিম, বিডি ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা, গ্রামীণফোন, জিবিবি পাওয়ার এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৬৩ পয়েন্ট।

বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৪টির এবং ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর