রবিবার, ৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ ট্রাস্ট আইন পাস

নিজস্ব প্রতিবেদক

অসচ্ছল অসুস্থ চলচ্চিত্র শিল্পীদের চিকিৎসার ক্ষেত্রে এবং মৃত্যু ঘটলে তাদের পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দেওয়ার বিধান রেখে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২১’ পাস হয়েছে জাতীয় সংসদে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী দিনে বিলটি পাস হয়। পাসের প্রস্তাব করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। এর আগে বিলটির ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণ এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। গত ৪ এপ্রিল বিলটি সংসদে উত্থাপিত হয়।  বিলে চলচ্চিত্র শিল্পীর সংজ্ঞায় বলা হয়েছে, অভিনয় শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি। কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় বিলে  সে ব্যবস্থার কথাও বলা আছে।

বিলে বলা হয়েছে, কল্যাণ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী। ১৩ সদস্যের ট্রাস্টি বোর্ডের একজন ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়োগ করবে। তিনি ট্রাস্টের সচিব হবেন। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদের আয় থেকে।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, দেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন; পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা; মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা  শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে এবং তাদের কল্যাণে একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। এই প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের লক্ষ্যে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২১’ আবশ্যক বলে আইনটি আনা হয়েছে।

এই বিভাগের আরও খবর