সোমবার, ২৬ জুলাই, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

লকডাউনে সিলেটে উপনির্বাচন স্থগিত চেয়ে লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

চলমান কঠোর লকডাউনের মধ্যে আগামী ২৮ জুলাই অনুষ্ঠেয় সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল প্রধান নির্বাচন কমিশনার বরাবর সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবী এ নোটিস পাঠান। নোটিসকারী আইনজীবীরা হলেন মো. মুজাহিদুল ইসলাম, আল রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। নোটিসে করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত করতে অনুরোধ করা হয়। অন্যথায় উচ্চ আদালতে রিট করা হবে। নোটিসে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে চলমান লকডাউনেও নির্বাচন স্থগিত রাখা সম্ভব নয়। অথচ সংবিধানের ১২৩ এর ৪ দফার শর্ত অনুযায়ী সিলেট উপনির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সুতরাং ২৮ জুলাই অনুষ্ঠিতব্য নির্বাচন স্থগিত করা যাবে না বলে সিইসি যে বক্তব্য দিয়েছেন তা আইনের সঠিক ব্যাখ্যা নয়। ৩ লাখ ৫২ হাজার ভোটারের আসনে এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতির বিরোধী বলেও উল্লেখ করা হয়েছে নোটিসে।

গত ১১ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়বেন হাবিবুর রহমান হাবিব। জাতীয় পার্টি (জাপা)’র হয়ে লড়বেন দলটির প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক।

বিএনপি থেকে এই নির্বাচনে অংশ না নেওয়ার কথা বলা হলেও প্রার্থী হচ্ছেন বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এবং এই আসনের সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী।

সর্বশেষ খবর