মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ফরাসি চলচ্চিত্রের সংলাপে আপত্তি জানিয়ে চিঠি দিল বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক

ফরাসি চলচ্চিত্রের সংলাপে আপত্তি জানিয়ে বিশ্বখ্যাত স্ট্রিমিং প্ল্যাটফরম নেটফ্লিক্সকে চিঠি দিয়েছে বিজিএমইএ। সংগঠনটি চিঠিতে বলেছে- নেটফ্লিক্সে ৩০ জুলাই মুক্তি পায় ডেভিড শ্যারন পরিচালিত ফরাসি চলচ্চিত্র ‘দ্য লাস্ট মার্সেনারি’। চলচ্চিত্রটিতে বাংলাদেশের অহংকার, বাংলাদেশি পোশাকবিরোধী প্রচারণা ও অবমাননাকর সংলাপ রয়েছে। চলচ্চিত্রের প্রধান তারকা দ্য মিস্ট তার সংলাপে বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। জাতি হিসেবে যা বাংলাদেশিদের অনুভূতি ও গর্বকে আহত করে। গতকাল বিজিএমইএ গণমাধ্যমকে জানিয়েছে- রবিবার ওই সংলাপ প্রত্যাহারের জন্য নেটফ্লিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টেড অ্যান্থনি স্যারান্ডেসকে চিঠি দিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

তিনি নেটফ্লিক্সের সিইওর পাশাপাশি এ বিষয়ে সহযোগিতা চেয়ে চলচ্চিত্রটির পরিচালক ডেভিড শ্যারন, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে চিঠির অনুলিপি দিয়েছেন। 

নেটফ্লিক্সের সিইওকে লেখা চিঠিতে বিজিএমইএ উল্লেখ করেছে- চলচ্চিত্রটিতে একটি সংলাপ ছিল এমন- ‘ইয়েস, বুলেটপ্রæফ ট্যাক্সেডো, মেড ইন ফ্রান্স। আই উড বি ডেড ইফ ইট ওয়ার বাংলাদেশ।’ যার বাংলা অর্থ দাঁড়ায়- ‘বুলেটপ্রæফ পোশাকটি ফ্রান্সে তৈরি। যদি এটি বাংলাদেশে তৈরি হতো, তবে হয়তো মরেই যেতাম।’ এখন সংলাপটি ওই চলচ্চিত্র থেকে বাদ দিতে নেটফ্লিক্সের সিইওকে অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ সভাপতি। একই সঙ্গে যত দিন সেটি করা না হবে, তত দিন চলচ্চিত্রটি প্রচার বন্ধ রাখার দাবি করেন তিনি। প্রসঙ্গত, নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ‘দ্য লাস্ট মার্সেনারি’ অ্যাকশন কমেডি ধাঁচের ছবি। ১১২ মিনিটের চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ডেভিড শ্যারন।

সর্বশেষ খবর