রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

১২ ঘণ্টার ব্যবধানে কুয়াকাটায় আরও একটি মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

১২ ঘণ্টার ব্যবধানে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্রসৈকতে আরও একটি মৃত ডলফিন ভেসে এসেছে। গতকাল দুপুরে জোয়ারের সময় জিরো পয়েন্টসংলগ্ন পশ্চিম পাশের ব্লক এলাকায় এটি আটকা পড়ে। প্রায় ৭ ফুট দৈর্ঘ্যরে মৃত এ ডলফিনটি প্রথমে স্থানীয়রা দেখতে পান। এর আগে শুক্রবার দুপুরে সৈকতের গঙ্গামতী ও ঝাউবাগান পয়েন্টে ৭ ও ৩ ফুট দৈর্ঘ্যরে দুটি মৃত ডলফিন ভেসে আসে। সেগুলো মাটিচাপা দেওয়া হয়েছে বলে জানা গেছে। স্থানীয় সূত্রে জানা যায়, ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এ ছাড়া লেজের অংশে জাল পেঁচানো। ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আঘাতপ্রাপ্ত হয়ে ডলফিনগুলো মারা গেছে।

মৃত ডলফিনগুলো সাগরের ঢেউয়ের তোড়ে ভেসে তীরে আসে। প্রতিটি ডলফিনের মুখে আঘাতের চিহ্ন। এ ছাড়া এর আগেও কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে বেশ কয়েকটি মৃত শুশুক প্রজাতির ডলফিন ও তিমি ভেসে এসেছিল।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এর আগেও ইরাবতী, পরপয়েশ ও শুশুক প্রজাতির বেশ কয়েকটি ডলফিন সৈকতে ভেসে এসেছে। ডলফিন মৃত্যুর কারণ অনুসন্ধান প্রয়োজন। বন্যপ্রাণী আইনে জটিলতা থাকায় ডলফিনটি মাটিচাপা দিতে বলা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

সর্বশেষ খবর