শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সড়ক সওজের, বদনাম সিটি করপোরেশনের

২২ কোটি টাকা ব্যয়ে অবশেষে সংস্কারের উদ্যোগ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট মহানগরের ব্যস্ততম দুটি সড়ক আম্বরখানা-শাহি ঈদগাহ-টিলাগড় ও নাইওরপুল-টিলাগড় সড়ক। প্রতিদিন অসংখ্য হালকা যানের পাশাপাশি মালবাহী ভারী যানবাহনও চলাচল করে রাস্তা দুটি দিয়ে। কিন্তু মহানগরের সব রাস্তা সংস্কার হলেও কেবল বেহাল থাকে এ দুটি। সড়ক ও জনপথের (সওজ) মালিকানাধীন রাস্তা দুটির উন্নয়ন নিয়ে দীর্ঘদিন ধরে সিটি করপোরেশনের সঙ্গে চলে আসছে রশি টানাটানি। ফলে খানাখন্দে ভরা এ ব্যস্ততম রাস্তা দুটি হয়ে পড়েছে যান ও জনসাধারণের চলাচলের অনুপযোগী। রাস্তা সংস্কারের দাবিতে বেশ কয়েকবার নগরবাসী নানা কর্মসূচি নিয়ে রাস্তায় আন্দোলনে নামলেও কোনো কাজ হয়নি। কিন্তু স্বস্তির খবর হচ্ছে, নাগরিক দুর্ভোগের কথা চিন্তা করে এবার দ্বন্দ্বের অবসান ঘটিয়ে সড়ক দুটির সংস্কারে হাত দিচ্ছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। প্রায় ২২ কোটি টাকায় সড়ক দুটি অ্যাসফল্টের মাধ্যমে সংস্কার করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট মহানগরের সড়ক এবং ড্রেন পুনর্নির্মাণ ও সংস্কারের আওতায় আম্বরখানা-শাহি ঈদগাহ-টিলাগড় এবং নাইওরপুল-টিলাগড় সড়ক সম্প্রসারণ করে সিসিক। রাস্তার উভয় পাশে ৩ ফুট করে ৬ ফুট প্রশস্ত করা হয়। রাস্তার উভয় পাশে নির্মাণ করা হয় নতুন ড্রেন। কিন্তু মূল রাস্তা সওজের মালিকানাধীন হওয়ায় তা সংস্কার থেকে বিরত থাকে সিসিক। সওজ কর্তৃপক্ষও দীর্ঘদিন সড়ক দুটি সংস্কার করেননি। ফলে ওই দুই রাস্তা যান ও জনসাধারণের চলাচল অনুপযোগী হয়ে পড়ে। রাস্তার বিভিন্ন স্থানে তৈরি হয় ছোট বড় খানাখন্দ। অনেক স্থানে  গভীর গর্তেরও সৃষ্টি হয়। রাস্তার কারণে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হওয়ায় জলাবদ্ধতায়ও ভোগান্তির শিকার হতে হয় জনসাধারণকে। এ দুর্ভোগ নিরসনে নগরবাসী দীর্ঘদিন থেকে নানা কর্মসূচি পালন করে আসছেন।

নগরবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ‘সড়কটির মালিক সওজ’ এমন অজুহাত দেখিয়ে হাত গুটিয়ে বসে ছিল সিটি করপোরেশন। আর সওজের সোজাসাপ্টা জবাব- ‘ফান্ড নেই, ফান্ড এলে কাজ হবে’। সরকারি দুই প্রতিষ্ঠানের এ রশি টানাটানিতে পড়ে নগরবাসীর দুর্ভোগ যেন বেড়েই চলছিল। এর মধ্যে বৃহস্পতিবার বাজেট ঘোষণাকালে সুসংবাদ দিলেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। জানালেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে সওজের মালিকানাধীন ওই দুটি সড়ক সংস্কার করে দেবে সিসিক। এতে স্বস্তি মেলে নগরবাসীর।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, মহানগরের ভিতরের সড়ক হলেও এ দুটির মালিক সওজ। মহনগরের ভিতরে সওজের যেসব রাস্তা রয়েছে সেগুলোর মালিকানা সিটি করপোরেশনকে বুঝিয়ে দিতে কয়েকবার আবেদন করা হয়েছে। কিন্তু কোনো সদুত্তর পাওয়া যায়নি। আবার সওজ সময়মতো সড়ক সংস্কার না করায় নগরবাসীকে দুর্ভোগ পোহাতে হয়। সওজের খামখেয়ালিপনার দায় নিতে হয় সিটি করপোরেশনকে। মানুষ গালমন্দ করে সিটিকে। তাই বাধ্য হয়ে সড়ক দুটি সংস্কারের উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, সওজের মালিকানাধীন মহানগরের আম্বরখানা-শাহি ঈদগাহ-কুমারপাড়া-নাইওরপুল এবং নাইওরপুল-মিরাবাজার-শিবগঞ্জ-টিলাগড় সড়ক দুটির কাজ অ্যাসফল্টের মাধ্যমে করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। সড়ক দুটি সংস্কারে ব্যয় হবে ২২ লাখ টাকা। শিগগিরই কাজ শুরু হবে। কাজ শেষ হলে জনদুর্ভোগ কমবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর