সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকরা পেলেন ব্রিটিশ অনুদান

নিজস্ব প্রতিবেদক, সিলেট

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকরা পেলেন ব্রিটিশ অনুদান

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া সিলেটের সৈনিক ও তাদের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছে ব্রিটিশ সাবেক সৈনিকদের সংগঠন রয়্যাল কমনওয়েলথ এক্স সার্ভিস লিগ (আরসিইএল)। গতকাল সিলেট জেলা সশস্ত্র বাহিনী বোর্ড আয়োজিত এক অনুষ্ঠানে সংশ্লিষ্টদের হাতে এই আর্থিক অনুদান তুলে দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুজন জীবিত সৈনিক এবং ইতিমধ্যে মারা যাওয়া আরও ৭ সৈনিকের পরিবারকে এই অনুদান দেওয়া হয়। বিশ্বযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ তাদেরকে এই সম্মাননা অনুদান দেওয়া হয়। সিলেটে এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের যে দুজন সৈনিক বেঁচে আছেন তারা হলেন দক্ষিণ সুরমার পশ্চিমপাড়া গ্রামের নূর মোহাম্মদ। আগামী ৫ জানুয়ারি তাঁর বয়স হবে ১০৭ বছর। আর অপরজন হবিগঞ্জের আবুল হোসেন। অসুস্থতার জন্য তিনি অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। এ ছাড়া মারা যাওয়া যে ৭ সৈনিকের পরিবারকে অনুদান দেওয়া হয় তারা হলেন-আবদুল গফুর চৌধুরী, শওকত আলী, মো. মহিব উল্লাহ, মছন মিয়া, আক্রাম উল্লাহ, সৈয়দ এমাদ আলী ও আবদুল গণি।

অনুদান বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট সশস্ত্র বাহিনী বোর্ডের ভারপ্রাপ্ত সচিব আবুল বশর চৌধুরী, কর্মকর্তা মো. আবদুস সালাম ও ইউডিএসি মোহাম্মদ জামিল হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘যারা বিশ্বযুদ্ধে প্রত্যক্ষভাবে অংশ নিয়েছিলেন তাঁরা আমাদের সিলেটের গর্ব। এখনো যে দুজন সৈনিক বেঁচে আছেন তাদের সুযোগ-সুবিধার প্রতি আমাদের নজর দিতে হবে। সিটি করপোরেশনও তাঁদের ব্যাপারে এখন থেকে নিয়মিত খোঁজখবর নেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর