সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশে গাড়ি তৈরির পরিকল্পনা কোরিয়ার

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে কোরিয়ান রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন বলেছেন, কোরিয়া বাংলাদেশে গাড়ি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে। বিশ্বব্যাপী  কোরিয়া বাণিজ্য বাড়াচ্ছে। তার দেশ ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য বাংলাদেশকে গুরুত্বপূর্ণ অংশীদার বলে মনে করে।

গতকাল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠকে এসব কথা বলেন কোরিয়ান রাষ্ট্রদূত। এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ কোরিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। এ জন্য মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে সম্ভাব্যতা যাচাই করা যেতে পারে।

কোরিয়ান রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে কোরিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। কোরিয়ার বেশ কিছু কোম্পানি বাংলাদেশের তৈরি পোশাক, ইলেক্ট্রোনিক পণ্যসহ বেশকিছু খাতে বিনিয়োগ করেছে। বিগত দশ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নতি সাধন করেছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। কভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের বিষয়েও প্রশংসা করেন রাষ্ট্রদূত।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, গত ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ ৩৯৮.৬৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য কোরিয়ায় রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ১,১২৬.৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হক এবং বাংলাদেশস্থ কোরিয়ান দূতাবাসের ফাস্ট সেক্রেটারি ইয়াংমিন সিও উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর