বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
জাতিসংঘ সদর দফতরে আলোচনা সভা

শান্তির সংস্কৃতি ধারণা প্রচারে বাংলাদেশের ভূয়সী প্রশংসা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক আলোচনা সভায় বক্তারা শান্তির সংস্কৃতি ধারণা প্রচারে বাংলাদেশের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। তাঁরা বৈশ্বিক চ্যালেঞ্জের প্রেক্ষাপটে শান্তির সংস্কৃতিকে আরও গুরুত্ব দেওয়ার কথা তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সভাপতি আবদুল্লাহ শহীদ ‘শান্তির সংস্কৃতি’বিষয়ক বাংলাদেশের ফ্ল্যাগশিপ রেজুলেশনের ওপর বার্ষিক উচ্চপর্যায়ের ফোরাম আহ্বান করেন। সাধারণ পরিষদ হলে অনুষ্ঠিত এ ইভেন্টে বিপুলসংখ্যক সদস্য রাষ্ট্র, জাতিসংঘ, অন্যান্য আন্তসরকারি সংস্থা ও সুশীলসমাজের প্রতিনিধি অংশ নেন। ফোরামের প্রতিপাদ্য ছিল ‘শান্তি সংস্কৃতি : শান্তি বিনির্মাণে অগ্রসর হওয়ার জন্য ন্যায়বিচার, সমতা এবং অন্তর্ভুক্তির গুরুত্ব’। ওই অনুষ্ঠানে প্লেনারি ও প্যানেল আলোচনায় বক্তারা বাংলাদেশের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন জাতিসংঘ পিসবিল্ডিং সাপোর্ট অফিসের সহকারী মহাসচিব, যুব বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ও ইউনিভার্সিটি অব পিসের রেক্টর।

 ফোরামটিতে সদস্য রাষ্ট্রগুলোর অংশগ্রহণে একটি প্লেনারি পর্ব রাখা হয়। এ ছাড়া জাতিসংঘের সাবেক আন্ডার-সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরীর সভাপতিত্বে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে জাতিসংঘ ও সুশীলসমাজের প্রতিনিধিরা অংশ নেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত ‘শান্তির সংস্কৃতি’বিষয়ক জাতিসংঘ সাধারণ পরিষদে রেজুলেশন প্রবর্তন, সর্বসম্মতিক্রমে গ্রহণ এবং তত্ত্বাবধানে বাংলাদেশের ঐতিহাসিক ভূমিকার কথা উল্লেখ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর