মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জুন মাসে পদ্মা সেতু দিয়ে রেল চলবে

সংসদে রেলপথ মন্ত্রীর তথ্য

নিজস্ব প্রতিবেদক

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আমরা আশা করছি আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে ভাঙা পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন করা হবে। এর ফলে তিনটি নতুন জেলা মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী রেল যোগাযোগের আওতায় আসবে। এ ছাড়া আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত রেলপথও আগামী জুনে চালু করা সম্ভব হবে। পর্যায়ক্রমে ঢাকা থেকে কক্সবাজার, রামু হয়ে ঘুমধুুম পর্যন্ত রেলও চলতি বছরের জুনে চলাচল করবে, সে লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। এসব রেলপথ চালু হলে জিডিপি ১ শতাংশ বাড়বে বলেও জানান তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের ২১তম অধিবেশনের তৃতীয় দিনের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী আরও বলেন, খুলনা থেকে মোংলা পোর্ট ও আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেলপথ নির্মাণ দ্রুত এগিয়ে চলেছে। খুলনা থেকে মোংলা পর্যন্ত রেলপথ চালু হলে সরাসরি ঢাকা-মোংলা বন্দর রেলপথে সংযুক্ত হবে। এ সময় তিনি বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, দেশের দক্ষিণ-পশ্চিম ও উত্তরাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ দ্রুত  শেষ করা ও ওইসব এলাকায় উন্নয়নের লক্ষ্যে পদ্মা ব্রিজ রেল সংযোগ ও দ্বিতীয় বঙ্গবন্ধু সেতুর কাজ দ্রুত এগিয়ে চলেছে। এর ফলে তিনটি নতুন জেলায় রেল সংযুক্ত হবে। রেলমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার ওপর বর্তমান সরকার অগ্রাধিকার দিয়েছে। ৩০ বছর মেয়াদি উন্নয়ন লক্ষ্যমাত্রা  রেলওয়ে মাস্টার প্ল্যান সরকারের নির্বাচনী ইশতেহারে স্থান পেয়েছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর