শুক্রবার, ৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

চসিকে গৃহকর শুনানিতে ৩১৭টি আপিল নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) গৃহকর নিয়ে ৫ নম্বর সার্কেলের অধীন গণশুনানিতে অংশগ্রহণের জন্য ৩৪৯টি নোটিস প্রদান করে। এর মধ্যে গতকাল নগরের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত শুনানিতে ৩১৭টি আপিল নিষ্পত্তি করা হয়। আপিলে উপস্থিত ছিলেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। তিনি নিজে করদাতার সমস্যা শুনে আপিল নিষ্পত্তি করেন।  গতকাল শুনানিকালে মেয়র করদাতার কাছে জানতে চান, আপনি কত কর দিতে চান। এ সময় কেউ ৫০০ টাকা, কেউ ১ হাজার টাকা বৃদ্ধির কথা বলেন। আবার কেউ আগের পরিমাণেই কর দিতে চান। এরপর মেয়র করদাতা যা কর দিতে চাচ্ছেন সেই পরিমাণ টাকা এবং করদাতার দলিলাদি দেখে স্বল্প কর নির্ধারণ করে দেন। কাউকে আবার আগের পরিমাণ গৃহকরই নির্ধারণ করে দেন মেয়র। এতে সন্তুষ্ট হন তারা। এ সময় চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমি চট্টগ্রামের ছেলে। যে চট্টগ্রামের মানুষ আমাকে ভোট দিয়ে মেয়র বানিয়েছে তারাই গৃহকর নিয়ে ভোগান্তিতে পড়বে, এটা আমি হতে দেব না। গৃহকর নিয়ে যে কোনো অভিযোগ সমাধানে আমি এই রিভিউ বোর্ড বসিয়েছি। কারও যদি গৃহকর বেশি হয়ে থাকে, তবে আপনারা রিভিউ বোর্ডে আসুন, আমাকে জানান, আমি কমিয়ে দেব।

গৃহকরে ছাড় পেয়ে আফতাব কনকর্ড টাওয়ার কল্যাণ সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, আমরা অনেক বিভ্রান্তিকর কথা শুনে গৃহকর নিয়ে ভীত ছিলাম। পরে বিভিন্ন জনের পরামর্শে সমিতির সবাই আপিল বোর্ডে আসলে ১ লাখ ২০ হাজার টাকার ভ্যালুয়েশনকে মেয়র ৩০ হাজার টাকা করে দিয়েছেন।

এ সময় রিভিউ বোর্ডে উপস্থিত ছিলেন কাউন্সিলর মোহাম্মদ শহিদুল আলম, মোহাম্মদ সলিম উল্যাহ, মোহাম্মদ জাবেদ, সংরক্ষিত নারী কাউন্সিলর আনজুমান আরা, চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ এবং জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর