মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

বিশ্বনেতাদের সমতাভিত্তিক পৃথিবী বিনির্মাণে ভূমিকা রাখতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্বনেতাদের সমতাভিত্তিক পৃথিবী বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তিপূর্ণ বিশ্ব নির্মাণে সবাইকে একযোগে কাজ করতে হবে। সংসদীয় কূটনীতি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। দারিদ্র্য দূরীকরণ, শিক্ষার প্রসার ইত্যাদি সব ক্ষেত্রেই সমন্বিত প্রচেষ্টা দরকার। তিনি উল্লেখ করেন, একটি সহনশীল, সমতাভিত্তিক, শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক পৃথিবী নির্মাণে বিশ্বনেতাদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তিনি বাহরাইনের রাজধানী মানামায় চলমান ১৪৬তম আইপিইউ কনফারেন্সে গতকাল ‘প্রোমোটিং পিসফুল কো-এক্সিসটেন্স অ্যান্ড ইনক্লুসিভ সোসাইটিজ : ফাইটিং ইনটোলারেন্স’ শীর্ষক জেনারেল ডিবেটে অংশগ্রহণ করে এ কথা বলেন। তিনি আরও বলেন, টেকসই শান্তি ও সম্প্রীতি অর্জনে অন্তর্ভুক্তিমূলক প্রয়াসের বিকল্প নেই।

জাতি, ধর্ম, বর্ণ, সংস্কৃতি কখনো বৈষম্যের ভিত্তি হতে পারে না। সংঘর্ষ ও সহিংসতা পরিহার করে বিশ্বের সব জাতির পরিশুদ্ধির জন্য আইপিইউর এই আয়োজন গুরুত্বপূর্ণ। এ ধরনের সেমিনার বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিজস্ব মতামত প্রকাশ ও সমস্যা সমাধানে সম্মিলিত প্রচেষ্টার জন্য সহায়ক।

মানামার এক্সিবিশন ওয়ার্ল্ড প্লেনারি গ্র্যান্ড হলে আয়োজিত আইপিইউ কনফারেন্সের জেনারেল ডিবেটে অস্ট্রেলিয়া, মিসর, জাম্বিয়া, মালাউই, ইয়েমেন, জিম্বাবুয়ে, সেনেগাল, আফগানিস্তান, সিয়েরা লিওন, মালদ্বীপ, বতসোয়ানা, নাইজার, ডেনমার্ক, হাঙ্গেরি, এস্তোনিয়া, মালি, স্পেন, ইউক্রেন, স্লোভেনিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।

এদিকে ১৪৬তম আইপিইউ সম্মেলনের সাইড লাইনে গতকাল মানামা সফররত বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে অস্ট্রেলিয়ার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার মিলটন ডিক এর সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় অস্ট্রেলিয়ার স্পিকার মিলটন ডিক বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। এ সময় শাহে আলম এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, রাহগির আলমাহি এরশাদ এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম, যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহসহ সফররত ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর